Home আন্তর্জাতিক অবশেষে করোনার উৎস সন্ধানের অনুমতি চীনের
আন্তর্জাতিক - ডিসেম্বর ১৭, ২০২০

অবশেষে করোনার উৎস সন্ধানের অনুমতি চীনের

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের উৎস সন্ধানে দশজন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি বিশেষজ্ঞদল আগামী মাসে চীনের উহান শহরে যাচ্ছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উহানে স্বাধীনভাবে তদন্ত করতে দিতে এতদিন রাজি হয়নি চীন। বেশ কয়েক মাস ধরে আলোচনার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই অনুমতি পেল জানিয়েছেন সংস্থাটির আঞ্চলিক ডিরেক্টর ওবাটুনডে ওলোকুরে। রয়টার্স।

উহানের প্রাণি বিক্রির একটি বাজার থেকে করোনাভাইরাস প্রথম ছড়িয়েছে বলে ধারণা করা হয়। তবে এর উৎস সন্ধানের বিষয়ে বিশেষত যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা তৈরি হয়। চীনের বিরুদ্ধে করোনার সংক্রমণ গোপন রাখার অভিযোগ তুলেছিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রসাশন।

এ প্রসঙ্গে উহানে যাওয়া বিশেষজ্ঞ দলের একজন জীববিজ্ঞানী বলেন, ডব্লিউএইচও’র উদ্দেশ্য কারোর ওপর দায় চাপানো নয়, বরং তারা ভাইরাসের ভবিষ্যৎ প্রাদুর্ভাব রোধে করতে চায়।

জার্মানির রবার্ট কচ ইন্সটিটিউটের ফ্যাবিয়ান লিনডার্জ বলেন, ‘এটি আসলেই দোষী দেশ খুঁজে বের করার ব্যাপার নয়। আমরা সেখানে কী ঘটেছিল সেটা বোঝার চেষ্টা করবো এবং সেই তথ্যের ভিত্তিরে ভবিষ্যৎ ঝুঁকি কমানোর চেষ্টা করবো।’

ভাইরাস সংক্রমণের শুরুর দিকে ভাবা হচ্ছিল ভাইরাসটির উৎস হুবেই প্রদেশের উহানের কথিত ‘ওয়েট মার্কেট’। আর সেখানেই প্রাণি থেকে মানুষের দেহে ভাইরাসটি সংক্রমিত হয়েছিল বলে ধারণা করা হয়। তবে পরবর্তী সময়ে বিশেষজ্ঞরা মনে করেন, ভাইরাসটি উহান থেকে শুধু বিস্তার লাভ করেছে, উৎস উহান নয়।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

তুরস্ক এবার যেসব শর্ত জুড়ে দিল

ফিনল্যান্ড-সুইডেন ন্যাটোতে যোগ দিতে চায়। কিন্তু তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পথে বাধা হয়ে দাড়…