Home আন্তর্জাতিক আইনি লড়াইয়ের পাল্টাপাল্টি হুমকি-প্রস্তুতি
আন্তর্জাতিক - নভেম্বর ১০, ২০২০

আইনি লড়াইয়ের পাল্টাপাল্টি হুমকি-প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের দাবিকে চ্যালেঞ্জ করে আইনি লড়াই কেবল শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প প্রচারণা শিবির। অন্যদিকে ক্ষমতা বুঝিয়ে দিতে তালবাহানা করার শঙ্কায় আদালতের দারস্থ হওয়ার প্রস্তুতি নিচ্ছে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বিবিসি, রয়টার্স।

সোমবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলি ম্যাকএনানি বলেছেন ‘নির্বাচন এখনও শেষ হয়নি। শেষ এখনও অনেক দূরে’ । সংবাদ সম্মেলনে ম্যাকএনানি নির্বাচনে কারচুপির একগাদা অভিযোগ আনলেও জালিয়াতির তেমন কোনো প্রমাণ হাজির করেননি, যা ভোটের এখনকার ফলাফল বদলে দিতে পারে।

ইলেকটোরাল কলেজ ভোটে প্রতিদ্বন্দ্বী বাইডেনই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বলে এখন পর্যন্ত প্রাপ্ত ভোটে দেখা গেলেও, ট্রাম্প এখনও হার স্বীকার করে নেননি।

নিয়ম অনুযায়ী, ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট শপথ নেওয়ার কথা। এর আগেই বিদায়ী ও আসন্ন প্রশাসনের মধ্যে সমন্বয়ের কাজটি সেরে নিতে হয়। তবে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও হার মেনে না নেওয়ায় সেই সমন্বয়ের প্রক্রিয়া এখনও শুরু হয়নি। সোমবার বাইডেন শিবির একজন কর্মকর্তা জানিয়েছে, বিষয়টি নিয়ে এখন আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন তারা।

বিদায়ী ও আসন্ন প্রশাসনের মধ্যে সমন্বয়ের কাজটি করে থাকে জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ)। তারাই পুরনো প্রশাসনের কাছ থেকে নুতন প্রশাসনকে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার কাজটি করে থাকে। এখন এই জিএসএ-র বিরুদ্ধেই আইনি ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে বাইডেন শিবির।

জিএসএ কখন সরকার বদলের এ প্রক্রিয়া শুরু করবে সে ব্যাপারে আইনে সুনির্দিষ্ট করে কিছু বলা নেই। তবে বাইডেন শিবির বলছে, তাদের বিজয় পরিষ্কার। ফলে এখানে বিলম্ব বা কালক্ষেপণ করার কোনও সুযোগ নেই। ফলে নতুন করে আরেকদফা আইনি লড়াই শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

দেশের তিনটি অঞ্চলে শৈত্যপ্রবাহ, বিদায় নিচ্ছে শীত

দেশের তিনটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সপ্তাহখানেক পর থেকে ক্রমাগত তাপমা…