Home আইন-আদালত আদালতে হলি আর্টিজান মামলার চার্জশিট গৃহীত
আইন-আদালত - জাতীয় - আগস্ট ৮, ২০১৮

আদালতে হলি আর্টিজান মামলার চার্জশিট গৃহীত

রাজধানীর গুলশানের হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট গ্রহণ করেছে আদালত। একই সময় পলাতক দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি এবং একজনকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।

আজ বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ আদেশ দেন। আগামী ১৬ আগস্ট শুনানির জন্য মামলার পরবর্তী দিন ধার্য করা হয়।

পুলিশি তদন্তে এ হামলার সঙ্গে সম্পৃক্ততা না থাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত করিমকে মামলা থেকে অব্যাহতি দিয়েছে ট্রাইব্যুনাল।

হামলার পরদিন সকালে হলি আর্টিজান বেকারি থেকে তাকে গ্রেফতার করা হয়েছিল। এদিকে পলাতক আসামি শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশীদ ওরফে রিপনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।

মামলার তদন্তে এ ঘটনার সঙ্গে ২১ জনের জড়িত থাকার ব্যাপারে পুলিশ নিশ্চিত হয়েছে। এরমধ্যে ৮ জন জীবিত। তাদের বিরুদ্ধে গত ২৩ জুলাই আদালতে চার্জশিট দাখিল করা হয়।

এ ঘটনায় অভিযুক্ত ২১ জনের মধ্যে ১৩ জন বিভিন্ন সময়ে নিহত হন। জীবিত ৮ জনের মধ্যে ৬ জন কারাগারে ও দুই পলাতক রয়েছেন।

বর্তমানে রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, হাতকাটা সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ কারাগারে রয়েছেন।

জঙ্গিরা ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে।

তাদের গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদ নিহত হন। পরে যৌথ বাহিনী অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করে। অভিযানে অংশ নেওয়া পাঁচ জঙ্গি নিহত হন। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের ব্যাংক হিসাবে…