Home আন্তর্জাতিক আমেরিকায় প্রথম টিকা নিলেন একজন নার্স
আন্তর্জাতিক - ডিসেম্বর ১৫, ২০২০

আমেরিকায় প্রথম টিকা নিলেন একজন নার্স

আন্তর্জাতিক ডেস্কঃ আমেরিকায় ফাইজারের প্রথম টিকা নিলেন নিউ ইয়র্কের নার্স লিন্ডসে। নিউ ইয়র্কের কুইন্সের লং আইল্যান্ড জুইস মেডিকেল সেন্টারের আই সি ইউ ক্রিটিক্যাল কেয়ার নার্স সান্ড্রা লিন্ডসে। ভ্যাকসিন নেয়ার পর তিনি বলেন, ‘আমি এই ভ্যাক্সিনের জন্যে অনন্ত অপেক্ষায় ছিলাম। এই ভ্যক্সিনের নিরাপত্তা নিয়ে আমি জনগণকে আত্মবিশ্বাসী করে বলতে চাই এটি নিরাপদ। সিএনএন।

সোমবার থেকেই যুক্তরাষ্ট্রে গণহারে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, জরুরি ব্যবহারের জন্য এই ভ্যাকিসন অনুমোদন করা হয়েছে। লিন্ডসের এই টিকা গ্রহণে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগলেও এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসেরই একটি মাইলফলক হয়ে থাকবে। এই মহামারি স্বাস্থ্যকর্মীদের ওপর যে ঝুঁকিপূর্ণ কাজের বোঝা চাপিয়ে দিয়েছে, তা লাঘবের শুরুর বিন্দু হিসেবে এই মুহূর্তটির বিশেষ মূল্য রয়েছে।

প্রথম ডোজটি গ্রহণের ২১ দিন পর লিন্ডসেকে দ্বিতীয় ডোজটি নিতে হবে। এর পর থেকে তিনি আরও ভালোভাবে ও ভয়হীনভাবে নিজের কাজ করে যেতে পারবেন। দায়িত্ব পালনের কারণে নিজের পরিবার ও প্রিয়জন থেকে তাকে আর আলাদা থাকতে হবে না।

রোববার মিশিগানের পোর্টেজে ফাইজারের কারখানা থেকে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যের নির্ধারিত ৬০০টি স্থানের উদ্দেশে টিকা পাঠানো শুরু হয়। প্রথম চালানটি পৌঁছায় মিশিগান বিশ্ববিদ্যালয় ও ওয়াশিংটন ডিসির জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে

উল্লেখ্য, টিকা বিতরণের ক্ষেত্রে সিডিসির নির্দেশনা অনুযায়ী শুরুর ধাপে স্বাস্থ্যকর্মী ও নার্সিং হোমে বৃদ্ধরা এই টিকা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানে অনিয়ম দূর করুন

‘বলপ্রয়োগ’ সমস্যা সমাধানের উত্তম পন্থা নয়। তাতে বরং পরিস্থিতি আরো ঘোলাটে হয়, সঙ্কট আরো বাড়…