Home আন্তর্জাতিক আমেরিকায় ৯০০ বিলিয়ন ডলারের করোনা প্যাকেজ
আন্তর্জাতিক - ডিসেম্বর ২১, ২০২০

আমেরিকায় ৯০০ বিলিয়ন ডলারের করোনা প্যাকেজ

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন সিনেটে ৯০০ বিলিয়ন ডলারের কোভিড পুনরুদ্ধার প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে। রোববার রাতে মার্কিন কংগ্রেস নেতারা এ সহায়তা প্যাকেজ চূড়ান্ত করার ব্যাপারে ঐক্যমতে পৌঁছেন। সকল সিনেট সদস্যরা এ সহায়তা প্যাকেজের ব্যাপারে সম্মত ছিলেন। সিএনএন।

বেশ কয়েকদিনের আলোচনার পরে প্যাকেজ ঘোষনার সময় সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল বলেন, কোভিড মোকাবেলায় যেসব মার্কিন নাগরিক লড়াই করছেন এবং দীর্ঘ সময় ধরে এ সহায়তার জন্যে অপেক্ষা করছেন আমরা তাদের জন্যে চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হয়েছি। তারা বলেন ক্ষুদ্র ব্যবসায়ী, বেকার মার্কিন নাগরিক, স্বাস্থ্য কর্মীরা এ সহায়তা পাবেন। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেট সংখ্যালঘু নেতা চাক শুমার এক যৌথ বিবৃতিতে বলেন আমরা ভাইরাস শেষ চাচ্ছি এবং মার্কিন নাগরিকদের সহায়তা দিতে যাচ্ছি।

এ প্যাকেজের আওতায় প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক ও শিশুরা প্রতিজনে সরাসরি ৬’শ ডলারের চেক পাবেন। ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা দেয়া ছাড়াও তাদের ঋণ কর্মসূচি হিসেবে ২৮৪ বিলিয়ন ডলার দেয়া হবে। ১৫ বিলিয়ন ডলার দেয়া হবে সিনেমা, থিয়েটার ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোকে।

তাছাড়া সপ্তাহে ৩০০ ডলার দেয়া হবে বেকার ইন্স্যুরেন্স বেনিফিট হিসেবে। ২৫ বিলিয়ন দেয়া হবে মার্কিন নাগরিকদের বকেয়া ভাড়া বাবদ ও উচ্ছেদ নোটিশ স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধিতে। স্কুল, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিরাপদভাবে খোলার জন্যে ৮২ বিলিয়ন ডলার সহায়তা রাখা হয়েছে।

অন্যদিকে শিশুদের যত্ন নেয় এমন প্রতিষ্ঠানগুলো পাবে ১০ বিলিয়ন ডলার। সম্পুরক পুষ্টি বৃদ্ধিতে ১৩ বিলিয়ন ডলার খরচ করা হবে শিশুদের জন্যে চলমান কর্মসূচিতে। প্রত্যন্ত অঞ্চলে যেসব মার্কিন নাগরিক রয়েছেন তাদের ব্রডব্যান্ড সুবিধায় খরচ করা হবে ৭ বিলিয়ন ডলার। কোভিড ভ্যাকসিন সরবরাহ, পরীক্ষা ও কোভিড রোগীদের সেবা দিচ্ছেন এমন স্বাস্থ্যকর্মীদের জন্যে রাখা হয়েছে বেশ কয়ে বিলিয়ন ডলারের সহায়তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …