Home অপরাধ আরও তিন লাখ লিটার ভোজ্যতেল উদ্ধার

আরও তিন লাখ লিটার ভোজ্যতেল উদ্ধার

অবৈধভাবে ভোজ্যতেল মজুত ও বেশি দামে বিক্রির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে গতকাল বৃহস্পতিবারও অভিযান চালানো হয়েছে। এদিন ৩৬টি জেলায় ২ লাখ ৬ হাজার ৬৬৩ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পরে এসব তেল ন্যায্যমূল্যে বিক্রি এবং কিছু ব্যবসাপ্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাশাপাশি বিভিন্ন স্থানে জেলা ও উপজেলা প্রশাসনও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এসব অভিযানে ১ লাখ লিটারের বেশি সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। অভিযানে দেখা যায়, তেল নিয়ে কারসাজিতে পাইকারি ব্যবসায়ীরাই বেশি জড়িত। বোতলজাত তেল খোলা হিসেবেও বেশি দামে বিক্রি করছে তারা।

গতকাল সারাদেশে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৫৭ জন কর্মকর্তার নেতৃত্বে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে ১১৪টি প্রতিষ্ঠানকে ১৮ লাখ ২ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। বাজার তদারকির পাশাপাশি ভোজ্যতেলের মজুতদারদের বিরুদ্ধে অভিযান চলমান থাকবে বলে জানিয়েছে অধিদপ্তর।

রাজধানীর কাপ্তানবাজারে জনতা এন্টারপ্রাইজ থেকে ৭ হাজার ৯৫৬ লিটার তেল জব্দ এবং ১ লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়েছে। একই স্থানে মোস্তফা এন্টারপ্রাইজ থেকে ২০৪ লিটার তেল জব্দ করে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

খুলনার বড়বাজার এলাকার সোনালী এন্টারপ্রাইজ, সাহা ট্রেডিং ও রনজিত বিশ্বাস অ্যান্ড সন্সের গোডাউন থেকে ৭৩ হাজার ৩২ লিটার সয়াবিন তেল এবং ১ লাখ ৬৩ হাজার ৬০৮ লিটার পাম অয়েল জব্দ করেন জেলা প্রশাসন ও র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। প্রতিষ্ঠান তিনটিকে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রি করায় সোনাডাঙ্গা এলাকার তিনটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
চট্টগ্রাম নগরের হালিশহর থানার ছোটপোল কাঁচাবাজারে আগে কেনা বোতলজাত সয়াবিন তেল খোলা হিসেবে ড্রামে ভরে বিক্রি করায় বিসমিল্লাহ স্টোরকে ২ লাখ টাকা জরিমানা ও দোকানটি সিলগালা করা হয়েছে। জব্দ করা হয়েছে দেড় হাজার লিটার তেল। সিরাজগঞ্জের সলঙ্গা বাজারের রাজলক্ষ্মী বাণিজ্য ভাণ্ডার থেকে ৩৭ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর বাজারের মিঠুন স্টোর থেকে ৬১৫ লিটার ও বাটাজোর বাজারের জনপ্রিয় স্টোর থেকে ১ হাজার ২৩০ লিটার সয়াবিন তেল জব্দ এবং ১ লাখ টাকা জরিমানা করা হয়। পিরোজপুরের নাজিরপুর থেকে ১০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও ৩৪ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার দুটি প্রতিষ্ঠানে অভিযানে ২০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার আমবাড়ি বাজারের ৬টি ব্যবসাপ্রতিষ্ঠান থেকে ৮ হাজার লিটার সয়াবিন তেল জব্দ এবং ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বটতলাহাট এলাকার কাজল স্টোর থেকে সাড়ে ৪ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। জরিমানা করা হয় ৫০ হাজার টাকা।

কুমিল্লা নগরীর চকবাজার এলাকা থেকে ৮ হাজার ৩৬৪ লিটার সয়াবিন তেল জব্দ ও ১০ হাজার টাকা জরিমানা; গাজীপুর মহানগরের কোনাবাড়ী বাজার এলাকায় রেখা রানী ট্রেডার্স থেকে ৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও ১ লাখ টাকা জরিমানা; ঝিনাইদহের কালীগঞ্জ পৌর এলাকার বিহারী মোড়ের আরএস অয়েল মিলের গোডাউন থেকে ৪২ হাজার ২৪ লিটার সয়াবিন তেল জব্দ ও ১৫ হাজার টাকা জরিমানা এবং শেরপুর সদর উপজেলার গাজীর খামার বাজার থেকে ৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। কক্সবাজারের টেকনাফের জাদিমুড়া রোহিঙ্গা ক্যাম্প থেকে থেকে পাচারকালে ২৪০ লিটার সয়াবিন তেলসহ একটি লেগুনা জব্দ করে আর্মড পুলিশ।
এ ছাড়াও নরসিংদীর পাঁচদোনা ও মাধবদী বাজার, রাজশাহী নগরীর ভদ্রা বউবাজার, বাগেরহাটের কচুয়া, মাদারীপুর সদর উপজেলার তাঁতীবাড়ি বাজার, নওগাঁ শহরের বিভিন্ন এলাকা, লক্ষ্মীপুর পৌর শহর, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার, নেত্রকোনার কলমাকান্দা, বরিশালের আগৈলঝাড়ায় অভিযান চালানো হয়।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হতে আবেদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রা…