Home আইন-আদালত আল জাজিরা ইস্যু: ৬ অ্যামিকাস কিউরির বক্তব্য শুনবে হাইকোর্ট
আইন-আদালত - ফেব্রুয়ারি ১০, ২০২১

আল জাজিরা ইস্যু: ৬ অ্যামিকাস কিউরির বক্তব্য শুনবে হাইকোর্ট

আল জাজিরার সম্প্রচার বন্ধের বিষয়ে ৬ অ্যামিকাস কিউরির (আদালত বন্ধু) বক্তব্য শুনবেন হাইকোর্ট। এ জন্য আগামী ১৫ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

বুধবার এ সংক্রান্ত শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এ আদেশ দেন।

শুনানি শেষে আদালত বলেন, এই রিট আইনগতভাবে গ্রহনযোগ্য কি না এবং এ বিষয়ে আদালত আদেশ দিতে পারে কি না। এসব বিষয়ে আদালত এমিকাস কিউরিদের বক্তব্য শুনবেন।

এই ছয় অ্যামিকাস কিউরি হলেন- এজে মোহাম্মদ আলী, কামালুল আলম, আবদুল মতিন খসরু, ফিদা এম কামাল, শাহদীন মালিক ও প্রবীর নিয়োগী।

এদিকে আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ওপর ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট।

আদালতের প্রশ্ন, বিশ্বের কয়েক কোটি মানুষ এরইমধ্যে আল-জাজিরার প্রতিবেদনটি দেখেছেন। বিটিআরসি এতদিন কী করল, আপত্তিকর কিছু সম্প্রচার বন্ধের বিটিআরসির ক্ষমতা থাকা সত্ত্বেও কেন আদালতের কাঁধের ওপর বন্দুক রাখা হচ্ছে?

এখন এগুলো বন্ধ করা না করা সমান বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

এর আগে সোমবার দেশে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …