Home অর্থ ও বাণিজ্য ইউক্রেন যুদ্ধ ও করোনা খেলাপি ঋণ বাড়িয়েছে

ইউক্রেন যুদ্ধ ও করোনা খেলাপি ঋণ বাড়িয়েছে

কভিড মহামারি ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে ব্যাংক খেলাপি ঋণের সমস্যা আরও বেড়েছে। অন্যদিকে, বৈশ্বিক মানদণ্ডের তুলনায় বাংলাদেশে খেলাপি ঋণের হার বেশি। বৈশ্বিক মানদণ্ডে এ হার শতকরা ২ থেকে ৩ শতাংশ হলেও বাংলাদেশে প্রায় ৯ শতাংশ। মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি: বাংলাদেশে খেলাপি ঋণ সমস্যার সমাধানের পথ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ তথ্য দেন বক্তারা।

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ, চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা, বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক আলী হোসেন প্রধানিয়া, বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক মো. আব্দুর রহিম, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন, এবি ব্যাংক লিমিটেডের প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক তারিকুল আফজাল, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির নির্বাহী পরিচালক ড. মো. কবির আহমেদ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কনসালটেন্সি) ড. আশরাফ আল মামুন। অনুষ্ঠানে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক (সিলেকশন গ্রেড) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী।

আহমেদ জামাল বলেন, অনেক দেশের মতো বাংলাদেশেও বড় অঙ্কের খেলাপি ঋণ রয়েছে। কভিড এবং ইউক্রেন যুদ্ধ খেলাপি ঋণ পরিস্থিতির ওপর বাড়তি চাপ তৈরি করেছে। তিনি উল্লেখ করেন, ১৯৯৬ সালে ব্যাংকিং সংস্কার কমিটি খেলাপি ঋণ আদায়ে সম্পদ ব্যবস্থা কোম্পানি গঠনের সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ করে। ২০১৯ সালে সরকার গঠিত একটি কমিটি সরকারি মালিকানায় একটি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি গঠনের সুপারিশ করে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

মসজিদে মানতে হবে ৯ নির্দেশনা

দেশজুড়ে বৈশ্বিক মহামারিকরোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মাস্ক পরা বাধ্যতামূলক করাসহ ছয়…