Home জাতীয় ইউপি নির্বাচন : দলীয় মনোনয়নের চিঠি চায় ইসি
জাতীয় - মার্চ ১০, ২০২১

ইউপি নির্বাচন : দলীয় মনোনয়নের চিঠি চায় ইসি

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের চেয়ারম্যান পদের ভোট রাজনৈতিক দলের প্রতীকেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত ৩ মার্চ প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, নমুনা স্বাক্ষরসহ একটি পত্র রিটার্নিং কর্মকর্তার কাছে এবং এর একটি অনুলিপি নির্বাচন কমিশনে প্রদানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সেই হিসেবে আগামী ১২ মার্চের মধ্যে ইউপি নির্বাচনের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক প্রার্থীদের তাদের রাজনৈতিক দলের মনোনয়ন নিয়ে এর কপি ইসির কাছে জমা দিতে হবে।

সেজন্য এ বিষয়ে ব্যবস্থা নিতে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছে ইসি।

তফসিল ঘোষণার পর দিন, অর্থাৎ ৪ মার্চ ইসির উপসচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত একটি নথিও জারি করেছেন। নথির কপি নিবন্ধিত সব রাজনৈতিক দলের সভাপতি অথবা সাধারণ সম্পদককে প্রদান করেছে ইসি।

এ বিষয়ে আতিয়ার রহমান বাংলার ডাককে বলেন, তফসিল ঘোষণা করা হয়েছে (৩ মার্চ) সন্ধ্যার দিকে। তাই ওই দিন গণনা করা হবে না। তারপর ৫ (শুক্র) ও ৬ মার্চ (শনিবার) সরকারি ছুটি। তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের দলীয় মনোনয়ন জমা দেয়ার বিধান রয়েছে, তার মধ্যে ৩, ৫ ও ৬ মার্চ বাদ দিয়ে সাতদিন গণনা করতে হবে।

সেই হিসেবে আগামী ১২ মার্চ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে যারা দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করতে চান, তাদেরকে দলীয় মনোনয়নের কপি জমা দিতে হবে ইসিতে।

ইসির জারি করা নথিতে বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে এই বিধি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

বিধির বিষয়ে ইসির জারি করা নথি বলছে, ‘এই নির্বাচনে চেয়ারম্যান পদে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাহাদের নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র থাকিবে যে, উক্ত প্রার্থীকে উক্ত দল হইতে মনোনয়ন দেয়া হইয়াছে।

তবে শর্ত থাকে যে, কোনো রাজনৈতিক দল কোনো ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করিতে পারিবে না। একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করিলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের উক্ত দলের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলিয়া গণ্য হইবে।

আরও শর্ত থাকে যে, সংশ্লিষ্ট রাজনৈতিক দল উহার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, নমুনা স্বাক্ষরসহ একটি পত্র তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তার নিকট এবং উক্ত পত্রের একটি অনুলিপি নির্বাচন কমিশনে প্রেরণ করিবে।’

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…