Home আন্তর্জাতিক ইউরোপে গ্যাস প্রবাহ বন্ধ থাকবে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত : রাশিয়া

ইউরোপে গ্যাস প্রবাহ বন্ধ থাকবে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত : রাশিয়া

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে গ্যাস প্রবাহ শুরু হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ক্রেমলিন। কেমলিন থেকে বলা হয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে নর্ড স্ট্রিম পাইপলাইনের নিচে গ্যাস প্রবাহ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।–দ্য গার্ডিয়ান, আল জাজিরা

সোমবার ক্রেমলিন বলেছে যে, পশ্চিমা নিষেধাজ্ঞাই রাশিয়ার নর্ড স্ট্রিম ১ পাইপলাইন বন্ধ করার সিদ্ধান্তের একমাত্র কারণ। মস্কো প্রাথমিকভাবে বলেছে, এটি রক্ষণাবেক্ষণের জন্য ইউরোপে গ্যাস সরবরাহকারী পাইপলাইনটি বন্ধ করে দিচ্ছে। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে উদ্ধৃত করে বলেছেন, আমাদের দেশের বিরুদ্ধে এবং জার্মানি এবং যুক্তরাজ্য সহ পশ্চিমা রাষ্ট্রগুলির বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার কারণে [গ্যাস] পাম্পিং সমস্যা দেখা দিয়েছে। অন্য কোন কারণ নেই, যা এই পাম্পিং সমস্যার কারণ হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

নিষেধাজ্ঞাগুলি যা ইউনিটগুলিকে সার্ভিস দেওয়া থেকে বাধা দেয়, যা তাদের যথাযথ আইনি গ্যারান্টি ছাড়াই স্থানান্তর করা থেকে বাধা দেয়। পশ্চিমা রাষ্ট্রগুলির দ্বারা আরোপিত এই নিষেধাজ্ঞাগুলিই পরিস্থিতিকে এখানে নিয়ে এসেছে যা আমরা এখন দেখছি বলে পেসকভ উল্লেখ করেন। এদিকে রাশিয়ার রাষ্ট্র-চালিত শক্তি সংস্থা গ্যাজপ্রম শুক্রবার ঘোষণা করেছে যে, পাইপলাইনের একটি টারবাইনে তেল ফুটো হওয়ার কারণে তিন দিনের রক্ষণাবেক্ষণের কাজ অনির্দিষ্টকালের জন্য প্রসারিত হওয়ার পরে ইউরোপ জুড়ে গভীরতর জ্বালানি সংকটের মধ্যে পেসকভের এমন মন্তব্য এসেছে। নর্ড স্ট্রিম ১ পাইপলাইন, যা ২০১১ সাল থেকে চালু হয়েছে, রাশিয়ান এবং পশ্চিম ইউরোপের মধ্যে গ্যাস বহনকারী একক বৃহত্তম গ্যাস পাইপলাইন হিসেবে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

বঙ্গকন্যা শেখ হাসিনার শুভ জন্মদিন

ঢাকা:জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা। পিতার মত্যুর পর ব…