Home আন্তর্জাতিক ইসরাইলের কারাগারে ১৭ ফিলিস্তিনি সাংবাদিক
আন্তর্জাতিক - জানুয়ারি ২৪, ২০২২

ইসরাইলের কারাগারে ১৭ ফিলিস্তিনি সাংবাদিক

ফিলিস্তিনি জনগণের পাশাপাশি উপত্যকার গণমাধ্যমের ওপর ইসরাইলের সংঘবদ্ধ সন্ত্রাদবাদের অভিযোগ উঠেছে। গণমাধ্যম অধিকারবিষয়ক বেসরকারি সংস্থা দ্য জার্নালিস্ট সাপোর্ট কমিটির এক বিবৃতিতে বলা হয়, এ পর্যন্ত ১৭ জনের বেশি ফিলিস্তিন সাংবাদিককে আটক করে রেখেছে ইসরাইল। সাংবাদিকদের বিনা বিচারে কারাগারে রাখার তীব্র নিন্দা জানিয়েছে সংস্থাটি। “ইসরাইলের কারাগারে ১৭ ফিলিস্তিনি সাংবাদিক”

ফিলিস্তিনিদের ভূমি দখল ও নির্বিচার হামলার মধ্যেই এবার উপত্যকার গণমাধ্যমের ওপর সংঘবদ্ধ সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে দ্য জার্নালিস্ট সাপোর্ট কমিটি জেএসসি। এরই অংশ হিসেবে ফিলিস্তিনের অসংখ্য সাংবাদিককে ইসরাইলের কারাগারে আটকে রাখা হয়েছে বলে এক বিবৃতিতে উল্লেখ করা হয়। আটক ওই সাংবাদিকরা কারাগারে করুণ জীবনযাপন করছেন।

ফিলিস্তিনি গণমাধ্যমের ওপর ইসরাইলি আগ্রাসনকে আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে সংস্থাটি বলে, এর মাধ্যমে ফিলিস্তিনি গণমাধ্যমের কণ্ঠরোধ করার অপচেষ্টা করছে ইসরাইল।

দ্য জার্নালিস্ট সাপোর্ট কমিটি জানায়, আটক ১৭ জন ফিলিস্তিনি সাংবাদিকদের মধ্যে সাতজনকে এরই মধ্যে কারাদণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া পাঁচজন সাংবাদিককে কথিত প্রশাসনিক আটকাদেশের আওতায় কারাবন্দি রাখা হয়েছে। তারা বিচারকদের সম্ভাব্য শাস্তিমূলক রায়ের অপেক্ষায় রয়েছেন।

ফিলিস্তিনি নাগরিকদের মতো ফিলিস্তিনি সাংবাদিকদের বিনাবিচারে এবং বিনা অভিযোগে অনির্দিষ্টকালের জন্য আটক রাখার তীব্র নিন্দা জানানো হয়। বিনা বিচারে ইসরাইলের কারাগারে আটক রাখা এবং বিচারের নামে রায় দীর্ঘায়িত করাকে আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের চরম লঙ্ঘন বলেও মন্তব্য করে দি জার্নালিস্ট সাপোর্ট কমিটি।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

গুরুতর অসুস্থ ভ্লাদিমির পুতিন ব্রিটিশ গুপ্তচরের দাবি‌

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে দাবি করেছেন ব্রিটেনের সাবেক গুপ্তচ…