Home আন্তর্জাতিক ইয়েমেনে বিমানবন্দরে হামলায় নিহত ২২
আন্তর্জাতিক - ডিসেম্বর ৩১, ২০২০

ইয়েমেনে বিমানবন্দরে হামলায় নিহত ২২

আন্তর্জাতিক ডেস্কঃ ইয়েমেনের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত অন্তত ২৭ জন নিহত হয়েছে। নতুন সরকারকে বহনকারী একটি বিমান বিমানবন্দরে অবতরণের সঙ্গে সঙ্গে সেখানে বিস্ফোরণের ঘটনা ঘটে। আলজাজিরা।

বুধবার দফায় দফায় বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে ইয়েমেনের এডেন বিমানবন্দর। আকস্মিক বিস্ফোরণে জীবন বাঁচাতে দিগ্বিদিক ছুটতে থাকে মানুষ। দেশটির প্রধানমন্ত্রী মইন আব্দুলমালিকসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা আদেন বিমানবন্দরে নামতেই ব্যাপক গোলাগুলি ও একাধিক শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণগুলো বেশ শক্তিশালী ছিল। এতে ঠিক কতজন হতাহত হয়েছেন, তা এখনও নিশ্চিত নয়। তবে বিবিসি ৫০ জন আহত হওয়ার সংবাদ প্রকাশ করেছে।

বিস্ফোরণে মন্ত্রিসভার কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে ইয়েমেন কর্তৃপক্ষ। গোলাগুলির পরই প্রধানমন্ত্রী মঈন আবদুল মালিকসহ মন্ত্রিসভার সদস্যদের নিরাপদে প্রেসিডেন্টের বাসভবনে নিয়ে যাওয়া হয়

চলতি মাসেই সঙ্কট সমাধানে সৌদি আরবের প্রস্তাব মেনে নতুন সরকার গঠন করা হয় দেশটিতে। সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বর্তমান সরকার নিয়েই গঠিত হয় নতুন সরকার। তবে, তা প্রত্যাখ্যান করে হাউথি বিদ্রোহীরা।

গত ১৮ ডিসেম্বর দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে গঠিত হয়েছে ইয়েমেনের নতুন সরকার। সম্প্রতি সৌদি আরবে গিয়ে শপথ নিয়েছেন এ সরকারের ২৪ মন্ত্রী। সেখানে তাদের শপথ পড়িয়েছেন ইয়েমেনি প্রেসিডেন্ট আবেদরাব্বো মনসুর হাদি।

উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে ইয়েমেনি বিদ্রোহীদের সঙ্গে সৌদি জোটের এ সহিংসতায় প্রাণ হারিয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ, ঘরছাড়া হয়েছেন কয়েক লাখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানে অনিয়ম দূর করুন

‘বলপ্রয়োগ’ সমস্যা সমাধানের উত্তম পন্থা নয়। তাতে বরং পরিস্থিতি আরো ঘোলাটে হয়, সঙ্কট আরো বাড়…