Home আন্তর্জাতিক উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন : মার্কিন প্রতিবেদন
আন্তর্জাতিক - মার্চ ৩১, ২০২১

উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন : মার্কিন প্রতিবেদন

চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর চীন ‘গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ’ চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ‘জিনজিয়াংয়ের প্রধানত মুসলিম উইঘুর এবং অন্যান্য জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে এ বছর (২০২০) গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।’

এতে বলা হয়, এসব অপরাধের মধ্যে রয়েছে ১০ লাখের বেশি মানুষকে নির্বিচারে কারাগারে প্রেরণ, জোরপূর্বক বন্ধ্যাকরণ, ধর্ষণ, নির্যাতন, জোরপূর্বক শ্রমে নিযুক্ত করা এবং ধর্মীয়, মতপ্রকাশ ও চলাচলের স্বাধীনতায় কঠোর বিধিনিষেধ আরোপ।

বিশ্বের ১৮০টি দেশে মানবাধিকার পরিস্থিতির ওপরে তৈরি এই প্রতিবেদন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতি বছর কংগ্রেসের কাছে জমা দেয়।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এক সংবাদ সম্মেলনে বলেছেন, ২০২০ সালের প্রতিবেদনে দেখা যাচ্ছে, বিশ্বের প্রতিটি অঞ্চলে মানবাধিকার ভুল পথে চলছে।

তিনি বলেন, ‘মানবাধিকার রক্ষায় আমরা আমাদের কূটনীতির সকল পদ্ধতি ব্যবহার করব এবং নির্যাতনকারীদের জবাবদিহি নিশ্চিত করব।’

উইঘুরদের ওপর নির্যাতনের অভিযোগ অস্বীকার করে আসছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতমাসে জেনেভায় বলেন, ‘প্রাথমিক তথ্যে দেখা গেছে, জিনজিয়াংয়ে তথাকথিত গণহত্যা, জোরপূর্বক শ্রমে নিযুক্ত করা বা ধর্মীয় নিপীড়নের ঘটনা কখনো ঘটেনি।’

জিনজিয়াংয়ে ক্যাম্প থাকার কথা চীন স্বীকার করেছে। কিন্তু তাদের দাবি, চরমপন্থা রুখতে ক্যাম্পগুলোতে কারিগরি প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলো উইঘুরদের ওপর চীনের আচরণের কঠোর সমালোচনা করে আসছে। এর জের ধরে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্র চীনের চার শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর চীনও এসব দেশ এবং ইইউ’র কয়েকজন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের ব্যাংক হিসাবে…