Home তথ্যপ্রযুক্তি উইন্ডোজ ও ম্যাকের জন্য উন্মোচিত হলো ‘অফিস ২০১৯’
তথ্যপ্রযুক্তি - সেপ্টেম্বর ২৬, ২০১৮

উইন্ডোজ ও ম্যাকের জন্য উন্মোচিত হলো ‘অফিস ২০১৯’

উন্ডোজ ও ম্যাক ব্যবহারকারীদের চমক দিয়ে মাইক্রোসফট তাদের অফিস ওয়ার্ডের নতুন সংস্করণ উন্মুক্ত করেছে। সংবাদ মাধ্যম ভার্জ-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, উন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য সম্প্রতি উন্মোচিত হলো ‘অফিস ২০১৯’। উন্মোচিত এই ভার্সনটিতে ব্যবহারকারীরা প্রতিমাসে নতুন নতুন আপডেট পাবেন। নতুন এই ভার্সনে বিগত তিন বছরের যাবতীয় ফিচারগুলোকেও যুক্ত করা হয়েছে। অফিস ২০১৯ কে ৩৬৫ হিসেবেও আখ্যায়ীত করা হয়েছে। শুধু তা-ই নয়, মাইক্রোসফট অফিস ওয়ার্ডের সর্বশেষ এই ভার্সনের বিভিন্ন আপডেটের সঙ্গে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, আউটলুক, প্রজেক্ট, এক্সেস আপডেটের তথ্য প্রকাশিত হয়েছে। সম্প্রতি এ বিষয়ে ভার্জ-এর প্রকাশিত প্রতিবেদন বলা হয়েছে-মাইক্রোসফট বলছে, ‘অফিস ৩৬৫’ সংস্করণ প্রতিমাসে নতুন আপডেট দেয়া হয়।

যে সকল ব্যবহারকারী অফিস ৩৬৫ সেবা ব্যবহার করেন না তাদের জন্য এই নতুন আপডেট। নতুন সংস্করণটি তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা ব্যক্তিদের বেশি সহায়তা করবে। তবে সাধারণ ব্যবহারকারীদের জন্যও এটি অনেক কাজের হবে বলে প্রত্যাশা করছে মাইক্রোসফট। অফিসের নতুন সংস্করণটি যারা দীর্ঘদিন ক্লাউডের সঙ্গে সংযুক্ত নেই বা সময়মত আপডেট দিতে পারেন না তাদের জন্য বেশি সহায়ক বলছে মাইক্রোসফট। স্বল্প সময় নিয়ে অধিক কনটেন্ট তৈরির মতো ফিচার রয়েছে আপডেটে। পাওয়ার পয়েন্টে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে, যার মধ্যে ফোরকে ভিডিও ইম্পোর্ট করা, এসভিজি, থ্রিডি মডেলসহ আরও সুবিধা দেয়ার কথা জানিয়েছে মাইক্রোসফট।

ব্যবসায়ীকভাবে সোমবার থেকেই এর হালনাগাদ সংস্করণ কিনতে পারছেন ব্যবহারকারীরা। তবে সাধারণ ব্যবহারকারীরা সামনের সপ্তাহ থেকে সংস্করণটি পেতে পারেন বলে জানায় মাইক্রোসফট। এর আগে মাইক্রোসফট অফিস ওয়ার্ডের ২০১৮ ভার্সন উন্মোচিত হয়েছিল চলতি বছরে মে মাসে। ওই সংস্করণও ৩৬৫ ন্যামে খ্যাত ছিল। ব্যবহারকারীদের চাহিদা পূরণ ও সংস্করণের নতুনত্ব আনতেই মাইক্রোসফটের এমন আয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। ২০১৮ অফিস ওয়ার্ড ব্যবহারের জন্য ১ জিবি ফ্রি স্পেসের দরকার হতো। তবে সম্প্রতি উন্মোচিত ২০১৯ ভার্সনের জন্য কী পরিমাণের ফ্রি স্পেস দরকার হবে তা নিদৃষ্ট করে জানান হয়নি ভার্জ-এর প্রকাশিত প্রতিবেদনে। তথ্যপ্রযুক্তি ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Check Also

তুরস্ক এবার যেসব শর্ত জুড়ে দিল

ফিনল্যান্ড-সুইডেন ন্যাটোতে যোগ দিতে চায়। কিন্তু তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পথে বাধা হয়ে দাড়…