Home জাতীয় এক সপ্তাহে শনাক্ত বেড়েছে ২২৮ শতাংশ, মৃত্যু ১৮৫ শতাংশেরও বেশি : স্বাস্থ্য অধিদফতর
জাতীয় - সর্বশেষ খবর - স্বাস্থ্য - জানুয়ারি ১৯, ২০২২

এক সপ্তাহে শনাক্ত বেড়েছে ২২৮ শতাংশ, মৃত্যু ১৮৫ শতাংশেরও বেশি : স্বাস্থ্য অধিদফতর

দেশে গত সাতদিনে করোনাভাইরাসে শনাক্ত বেড়েছে ২২৮ শতাংশের বেশি এবং ১৮৫ শতাংশেরও বেশি মৃত্যু বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত সাত দিনে শনাক্ত হয়েছেন ৩৪ হাজার ৪০৫ জন, যা আগের সাত দিনের চেয়ে ২৩ হাজার ৯৩১ জন বেশি। শতকরা হিসেবে বিবেচনা করলে ২২৮ শতাংশেরও বেশি রোগী শনাক্ত হয়েছে। মারা গেছেন ৫৭ জন। পূর্ববর্তী সপ্তাহের চেয়ে ৩৭ জন বেশি। শতকরা হিসেবে মৃত্যু ১৮৫ শতাংশেরও বেশি।

নাজমুল ইসলাম বলেন, এই ছোট পরিসংখ্যান আমাদের মনে করিয়ে দিচ্ছে, কী বেশি সংখ্যক রোগী বাড়ছে। ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ আগের চেয়ে বেশি হচ্ছে এবং শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। আশার কথা হলো, ৯৫ শতাংশেরও বেশি মানুষ সুস্থ হয়ে যাচ্ছেন।

তিনি আরো বলেন, এটি স্বাভাবিক, যখন একটি নতুন ভ্যারিয়েন্ট আসে তখন পুরনো ভ্যারিয়েন্টকে বহুক্ষেত্রেই প্রতিস্থাপিত করে ফেলে এবং সে তার মূখ্য ভূমিকা পালন করে। এ যাবৎকালে আমরা যে পরিসংখ্যান দেখেছি, বাংলাদেশে এখন পর্যন্ত মূলত ডেলটা ভ্যারিয়েন্টে মাধ্যমেই রোগীরা সংক্রমিত হচ্ছেন। গত বছর আমরা দেখেছি, ডেলটা ভ্যারিয়েন্টের তাণ্ডব কতটা ভয়াবহ হতে পারে। ওমিক্রনে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে যদিও, তাতে আমাদের আত্মতুষ্টির সুযোগ নেই কোনো। আমাদের স্বাস্থ্যবিধি মেনেই এই পরাক্রমশালী করোনার বিরুদ্ধে লড়াই করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

গুরুতর অসুস্থ ভ্লাদিমির পুতিন ব্রিটিশ গুপ্তচরের দাবি‌

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে দাবি করেছেন ব্রিটেনের সাবেক গুপ্তচ…