Home আন্তর্জাতিক এখনকার টিকা ভবিষ্যতে সুরক্ষা দিতে পারবে না

এখনকার টিকা ভবিষ্যতে সুরক্ষা দিতে পারবে না

ভবিষ্যতের রূপান্তরিত করোনাভাইরাস থেকে এখনকার কোনো টিকাই মানুষকে সুরক্ষা দিতে পারবে না। এমন পরিস্থিতি নিশ্চিতভাবেই যে ঘটবে সে ব্যাপারে বিজ্ঞানীদের পরামর্শক গ্রুপ ‘এসএজিই’ তাদের মতামতের বিস্তারিত তথ্য দিয়েছে। ব্রিটিশ বিজ্ঞানীদের পরামর্শক গ্রুপ এসব তথ্য সম্প্রতি যুক্তরাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতরে জমা দিয়েছে। বিজ্ঞানীরা বলেছেন, যেহেতু করোনাভাইরাস বিকশিত হয়ে থাকে, সে কারণে ভাইরাসের ‘অ্যান্টিজেনিক ভ্যারিয়েশন’ এক সময় টিকাকে অকার্যকর করে দেয়। এই অ্যান্টিজেনিক ভ্যারিয়েশন অনেক জীবাণুকে এক সময় বিপজ্জনক করে তোলে। তাই টিকার ডিজাইন বার বার পরিবর্তন করতে হয় এবং তা করতে না পারলে জীবাণু নিয়ন্ত্রণ করা যায় না।

বর্তমানে করোনাভাইরাস প্রতিরোধে যে টিকা রয়েছে সেগুলো ডেল্টা ভ্যারিয়েন্টসহ অন্যান্য ভ্যারিয়েন্টের মারাত্মক সংক্রমণ কমিয়ে দেয়। একই সাথে হাসপাতালে অবস্থানের মেয়াদ এবং মৃত্যু হার কমিয়ে দেয়। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, ‘করোনাভাইরাসের টিকা করোনার মারাত্মক সংক্রমণ এবং মৃত্যু ২৫ শতাংশ কমিয়ে দিতে পারে। তবে বেশির ভাগ পূর্ণ ডোজ টিকা প্রাপ্ত ব্যক্তিকে যদি করোনাভাইরাস সংক্রমিত করে তবে তাদের মধ্যে সামান্য লক্ষণ-উপসর্গ দেখা দিতে পারে। আবার কারো কারো ক্ষেত্রে কোনো লক্ষণই দেখা যায় না।’

এ ব্যাপারে কানাডার সাসকাচোয়ান ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট প্রফেসর এঞ্জেলা রাসমুসেন টেলিগ্রাফ পত্রিকাকে বলেন, ‘টিকার সুরক্ষা প্রতিরোধকারী কোনো স্ট্রেইন যে আসবেই এই আশঙ্কা খুবই কম। করোনাভাইরাসটির নতুন নতুন ধরন আসতে হলে বর্তমান ভাইরাসটির স্পাইক প্রোটিনে অনেক রূপান্তরের প্রয়োজন হবে, যা এই ভাইরাসটির পক্ষে আর কখনোই সম্ভব নয়। এটা পরিষ্কার নয় যে, ডেল্টা ভ্যারিয়েন্ট টিকার প্রতিরোধ ক্ষমতাকে ভেঙে ফেলতে পারে অথবা ভাইরাসের বিরুদ্ধে টিকার কার্যকারিতা হ্রাস পাচ্ছে।

প্রসঙ্গত, করোনার বর্তমান টিকা করোনাভাইরাসের মারাত্মক সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে কিন্তু কোনো কোনো গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে যে, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে পূর্ণ ডোজ টিকাও কোনো প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে না। এসব কারণে যুক্তরাষ্ট্র ও ইসরাইলে জনসংখ্যার সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অংশকে বুস্টার ডোজ দেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের ব্যাংক হিসাবে…