Home জাতীয় এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের
জাতীয় - সর্বশেষ সংবাদ - জানুয়ারি ১৯, ২০১৯

এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ‘অবর্তমানে’ বা চিকিৎসাধীন থাকা অবস্থায় অথবা বিদেশে থাকাকালীন পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

এর আগে ১ জানুয়ারি এরশাদ আরেক চিঠিতেও তার অবর্তমানে জাপার চেয়ারম্যান পদে তার ভাই জিএম কাদেরের নাম ঘোষণা করেছিলেন। ‘অবর্তমান’ শব্দটি স্পষ্ট না হওয়ায় দলের ভেতরে এ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, এরশাদ এখন খুবই অসুস্থ। ৫ জানুয়ারি থেকে তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন। তিনি উঠে দাঁড়াতে পারেন না বলে দলীয় সূত্রে জানা গেছে। যে কোনো সময় তাকে সিঙ্গাপুরে নেয়া হতে পারে চিকিৎসার জন্য।

তিনি সিঙ্গাপুর গেলে কি চেয়ারম্যান পদে বদল আসবে? দলীয় নেতাদের কাছে তা স্পষ্ট হয়নি। এদিকে এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান পদটি পেতে চান রওশন এরশাদ।

১৩ জানুয়ারি জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের গণমাধ্যমে বলেছিলেন, হুসেইন মুহম্মদ এরশাদ চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার আগে নিশ্চয়ই তার ‘অবর্তমানে’ শব্দের ব্যাখ্যা দিয়ে যাবেন।

তখন বোঝা যাবে, অবর্তমানে বলতে তিনি আসলে কী বুঝিয়েছেন। ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর এরশাদের নেয়া দুটি সিদ্ধান্ত নিয়ে জাপায় ক্ষোভ তৈরি হয়। সিদ্ধান্ত দুটি হল- এক. এরশাদের অবর্তমানে জিএম কাদেরের চেয়ারম্যান হওয়া।

দুই. জাপা বিরোধী দলে থাকবে। দলটির কেউ মন্ত্রী হতে পারবেন না। এই দুই সিদ্ধান্ত রওশনপন্থী হিসেবে পরিচিত অংশকে ক্ষুব্ধ করেছে। পরিস্থিতি সামাল দিতে ৩ জানুয়ারি জাপার ২১ সংসদ সদস্যকে নিয়ে বনানী কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেন রওশন এরশাদ ও জিএম কাদের।

বৈঠকে সরকারে থাকা না-থাকা নিয়ে আলোচনায় হট্টগোলের সৃষ্টি হয়। অধিকাংশ সংসদ সদস্য সরকারি দলে থাকার পক্ষে মত দেন। তবে সম্প্রতি জিএম কাদের একাধিকবার বলেছেন, জাপায় কোনো মতবিরোধ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …