Home জাতীয় ঐক্যফ্রন্টকে ১৯ আসন দিলো বিএনপি
জাতীয় - ডিসেম্বর ৮, ২০১৮

ঐক্যফ্রন্টকে ১৯ আসন দিলো বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর জন্য ১৯টি আসন ছেড়ে দিয়েছে বিএনপি।

এর মধ্যে এর মধ্যে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের দল গণফোরামকে সর্বোচ্চ ৭টি আসন দিয়েছে দলটি। এছাড়া, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য ও জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডিকে ৫টি করে আসন এবং কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগকে ২টি আসন ছেড়ে দিয়েছে বিএনপি।

শনিবার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ের মাইকে এ ঘোষণা দেয়া হয়।

গণফোরামের প্রার্থীরা হলেন ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী, ঢাকা-৭ আসনে মোস্তফা মহসিন মন্টু, ময়মনসিংহ-৮ আসনে এ এইচ এম খালিকুজ্জামান, হবিগঞ্জ-২ আসনে রেজা কিবরিয়া, পাবনা-১ আসনে অধ্যাপক আবু সাইদ, কুড়িগ্রাম-৪ আসনে আমছা আমিন এবং মৌলভীবাজার-২ সুলতান মনসুর।

জেএসডির মনোনয়নপ্রাপ্তরা হলেন- লক্ষ্মীপুর-৪ আসনে আ স ম আব্দুর রব, কুমিল্লা-৪ আসনে আব্দুল মালেক রতন ও ঢাকা-১৮ আসনে শহিদুল উদ্দিন মাহমুদ স্বপন, শরিয়তপুর-১ আসনে নূরুল ইসলাম। কিশোরগঞ্জ-৩ আসনেও জেএসডির প্রার্থী লড়বেন বলে জানানো হয়েছে। তবে তার নাম ঘোষণা করা হয়নি। জেএসডির প্রার্থীরাও ধানের শীষ প্রতীকে লড়বেন।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বগুড়া-২ আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন। অন্যদের মধ্যে নারায়ণগঞ্জ-৫ আসনে এস এম আকরাম, রংপুর-৫ মোফাখখারুল ইসলাম নবাব, রংপুর-১ আসনে শাহ মো. রহমতউল্লাহ ও বরিশাল–৪ আসনে কে এম নুরুর রহমান ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন।

কৃষক শ্রমিক জনতা লীগের আসনগুলো হচ্ছে- টাঙাইল-৮ কুঁড়ি সিদ্দিকী ও টাঙাইল-৪ আসনে আজাদ সিদ্দিকী বা ইঞ্জিনিয়ার লেয়াকত আলী।

এছাড়া, ২০ দলীয় জোটের অন্যতম দল অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমেদের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টিকে (এলডিপি) ৫টি আসন ছেড়ে দিয়েছে বিএনপি। এগুলো হলো- চট্টগ্রাম-১৪ আসনে অলি আহমেদ, কুমিল্লা-৭ আসনে রেদোয়ান আহমেদ, লক্ষ্মীপুর-১ শাহাদত হোসেন সেলিম, চট্টগ্রাম-৭ আসনে নুরুল আলম ও ময়মনসিংহ-১০ আসনে সৈয়দ মাহবুব মোর্শেদ।

২০ দলীয় জোটের আরেক দল বাংলাদেশ কল্যাণ পার্টিকে একটি আসন দিয়েছে বিএনপি। চট্টগ্রাম-৫ আসনটি কল্যাণ পার্টির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরা‌হিমকে দেওয়া হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০ দলীয় জোটের আরো কয়েকটি দলকে বেশ কয়েকটি আসন ছেড়ে দেবে বিএনপি। তবে তা এখনো ঘোষণা করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানে অনিয়ম দূর করুন

‘বলপ্রয়োগ’ সমস্যা সমাধানের উত্তম পন্থা নয়। তাতে বরং পরিস্থিতি আরো ঘোলাটে হয়, সঙ্কট আরো বাড়…