Home আন্তর্জাতিক করোনার নতুন ধরণ শনাক্তে ভারতজুড়ে আতঙ্ক
আন্তর্জাতিক - ডিসেম্বর ২৯, ২০২০

করোনার নতুন ধরণ শনাক্তে ভারতজুড়ে আতঙ্ক

বাংলার ডাক ডেস্কঃ এবার ভারতেও মিললো মহামারি করোনার নতুন রূপ। ব্রিটেন ফেরত ৬ জনের দেহে করোনার নতুন স্ট্রেন শনাক্ত হওয়ায় দেশজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি ব্রিটেন থেকে ফিরেছিলেন ওই ৬ জন। যাদের মধ্যে ৩ জন বেঙ্গালুরুর বাসিন্দা, ২ জন হায়দরাবাদের এবং ১ জন পুনের। তাদের ইতিমধ্যে আইসোলেশনে পাঠানো হয়েছে। এমনকি তাদের বিশেষ নজরদারিতে রেখেছেন চিকিৎসকরা।

পাশাপাশি, অন্য করোনা সংক্রমিতদের সঙ্গে তাদের যেন কোনোরকম সংযোগ না ঘটে সেদিকেও কড়া নজর রাখা হচ্ছে। যাদের শরীরে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন মিলেছে তাদের সহযাত্রীদেরও খোঁজ চালানো হচ্ছে।

জানা গেছে, গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে ব্রিটেন থেকে ভারতে ফিরেছেন ৩৩ হাজার যাত্রী। যাদের মধ্যে ১১৫ জন করোনা সংক্রমিত ছিলেন। তাদের শরীরের নমুনা ‘জিনোম সিকোয়েন্সিং’ এর জন্য পাঠানো হয়েছিলো। যার মধ্যে ৬ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন।

এদিকে ভারতের অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, গুজরাট এবং আসামে দুই দিন ধরে চলছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। এছাড়াও করোনার নতুন স্ট্রেন আটকানোর জন্য ইতিমধ্যে ব্রিটেন থেকে আসা সমস্ত বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে ভারত।

মনে করা হচ্ছে করোনার এই নতুন স্ট্রেনের ক্ষমতা আগের করোনা ভাইরাসের থেকে ৭০ শতাংশ বেশি ভয়ঙ্কর। ব্রিটেনে প্রথম এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গেছে।

এদিকে ভারত জুড়ে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে নানা প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে। করোনার টিকা প্রয়োগ করা হলে ভাইরাসের এই নতুন স্ট্রেনকে প্রতিরোধ করা যাবে কি না তা নিয়ে অনেকে প্রশ্ন করছেন। এতোদিন ধরে ভারতে করোনার নতুন স্ট্রেনের কোনও সন্ধান মেলেনি। এবারে ৬ জনের দেহে এই নতুন স্ট্রেন ধরা পড়লো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …