Home আন্তর্জাতিক ‘করোনা তহবিল’ পাসে লাভবান হবেন ১০ লাখ বাংলাদেশি আমেরিকান
আন্তর্জাতিক - প্রবাস - ফেব্রুয়ারি ২৮, ২০২১

‘করোনা তহবিল’ পাসে লাভবান হবেন ১০ লাখ বাংলাদেশি আমেরিকান

অবশেষে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার ‘করোনা তহবিল’ বিলটি পাস হয়েছে।

এতে লাভবান হবেন সাড়ে ৮ কোটি মার্কিন নাগরিক ছাড়াও ১০ লাখ বাংলাদেশি আমেরিকান।

বিলটি পাস হওয়ায় বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের কম (স্বামী-স্ত্রীর দেড় লাখ ডলার) আয়ের মার্কিন নাগরিকরা মাথাপিছু ১৪০০ ডলারের চেক পাবেন। আর বেকাররা সপ্তাহে ৪০০ ডলার করে ফেডারেল ভাতা পাবেন আগস্ট পর্যন্ত।

উল্লেখ্য, ফেডারেল ন্যূনতম মজুরি ২০০৭ সালে প্রতি ঘণ্টা ৭ দশমিক ২৫ ডলার নির্ধারণ করা হয়।  এরপর আর বাড়ানো হয়নি।  এ অবস্থায় নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়াসহ বিভিন্ন স্টেটের ২৫টিরও অধিক সিটি ও স্টেট তার ন্যূনতম মজুরি ঘণ্টা বাড়িয়েছে।

স্থানীয় সময় শনিবার (২৮ ফেব্রুয়ারি) নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাস হওয়া পর্বতসম এই বিলে যুক্তরাষ্ট্রের অবস্থান আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেছেন বাইডেন।

২১৯-২১২ ভোটে পাস হওয়া এ বিলে রিপাবলিকানদের সঙ্গে ডেমোক্র্যাটিক পার্টির দুই কংগ্রেসম্যানও বিরোধিতায় ছিলেন। তারা বিলের বিপক্ষে ভোট দিয়েছেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসি আশা করছেন যে, সময়ের দাবি অনুযায়ী সিনেটও বিলটি পাস করবে।  সারা যুক্তরাষ্ট্রে ভয়ংকর একটি পরিস্থিতি বিরাজ করছে,  অনেক মানুষ দু’বেলা খাবার পাচ্ছে না।  শিশুর অধিকাংশই পুষ্টিকর খাদ্যের অভাবে দিনাতিপাত করছে। এটা যুক্তরাষ্ট্রের দৃশ্য হতে পারে না।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

তুরস্ক এবার যেসব শর্ত জুড়ে দিল

ফিনল্যান্ড-সুইডেন ন্যাটোতে যোগ দিতে চায়। কিন্তু তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পথে বাধা হয়ে দাড়…