Home আন্তর্জাতিক করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটিরও বেশি মানুষ
আন্তর্জাতিক - মার্চ ২৩, ২০২১

করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটিরও বেশি মানুষ

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ পর্যন্ত করোনা আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৪২ লাখ ৮৮ হাজার ৩৮৫ জনে। এর মধ্যে মারা গেছেন ২৭ লাখ ৩৪ হাজার ৯৭২ জন। এখন পর্যন্ত ১০ কোটি ২ লাখ ৫৫ হাজার ৬৮৭ জন এ ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন।

মঙ্গলবার (২৩ মার্চ) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৫৫ হাজার ৯৪৫ জন মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত এবং মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ২০ লাখ ৫১ হাজার ৬১৯ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৬৮৫ জনের।

তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত। এর পর রয়েছে যথাক্রমে রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, স্পেন, তুরস্ক ও জার্মানি। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪তম।

দেশে এখন পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ৮ হাজার ৭২০ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৭৩ হাজার ৬৮৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানে অনিয়ম দূর করুন

‘বলপ্রয়োগ’ সমস্যা সমাধানের উত্তম পন্থা নয়। তাতে বরং পরিস্থিতি আরো ঘোলাটে হয়, সঙ্কট আরো বাড়…