Home আন্তর্জাতিক কালো হওয়ায় চিকিৎসা ছাড়াই মৃত্যু
আন্তর্জাতিক - ডিসেম্বর ২৬, ২০২০

কালো হওয়ায় চিকিৎসা ছাড়াই মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের একটি হাসপাতালে চিকিৎসকদের অবহেলা ও বর্ণবাদী আচরণের শিকার হয়ে মৃত্যু হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত এক কৃষ্ণাঙ্গ নারীর। ওই নারী নিজেও একজন চিকিৎসক ছিলেন। সিএনএন।

অসুস্থ অবস্থায়ও বর্ণবাদী আচরণের শিকার ড. সুসান মুর নামের ওই নারীর মৃত্যু হয় গত রবিবার। ইন্ডিয়ানা ইউনিভার্সিটি হেলথ হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় গত ৪ ডিসেম্বর ওই নারী একটি ভিডিও প্রকাশ করেছিলেন অনলাইনে। সেখানে তিনি হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ করেন। তিনি বলেন, নিজে চিকিৎসক হওয়া সত্ত্বেও ‘কালো হওয়ার কারণে’ কর্তব্যরত চিকিৎসক তাকে সেবা দেননি।

ভিডিওতে সুসান অভিযোগ করেন, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহৃত রেমডিসিভির পেতেও তাকে রীতিমতো অনুনয়-বিনয় করতে হয়েছে। পাশাপাশি, যন্ত্রণা থাকার পরেও ওই চিকিৎসক তাকে হাসপাতালে না রেখে বাড়ি পাঠিয়ে দিতে চেয়েছিলেন।

তিনি বলেন, ‘চিকিৎসকের আচরণে মনে হয়েছিল আমি যেন মাদকাসক্ত। যদিও তিনি জানতেন আমি একজন চিকিৎসক।’

সুসান তাদের হাসপাতালে ভর্তি থাকার কথা আইইউ নর্থের একজন মুখপাত্র গণমাধ্যমকে নিশ্চিত করলেও বিস্তারিত জানাতে রাজি হননি। বৃহস্পতিবার এক বিবৃতিতে ওই হাসপাতালের প্রেসিডেন্ট ও সিইও ডেনিস এম. মারফি অবশ্য নিজেদের পক্ষেই সাফাই গেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

বাজেট অধিবেশন বসছে ৫ জুন

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন আগামী ৫ জুন শুরু হবে। ওই দিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হব…