Home অর্থ ও বাণিজ্য খুলনা-ঢাকা রুটে চালু হচ্ছে সবজি ট্রেন

খুলনা-ঢাকা রুটে চালু হচ্ছে সবজি ট্রেন

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ কৃষিপণ্য পরিবহনে খুলনা-ঢাকা রুটে চালু হতে যাচ্ছে অত্যাধুনিক সবজী ট্রেন। সবজিসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে এ ট্রেনে রাজধানী ঢাকায় যাবে মাছ-মাংস,মৌসুমি ফলমূল, ফুল ও অন্যান্য পঁচনশীল পণ্যদ্রব্য।

শনিবার বাংলাদেশ রেলওয়ে পাকশির আয়োজনে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী রেলস্টেশনে এ বিষয়ে অংশীজন সভার আয়োজন করে বাংলাদেশ রেলওয়ে।

বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপক মেহের কান্তি গুহের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান খান, জীবননগর উপজেলা নির্বাহী অফিসার এস এম মুনিম লিংকনসহ স্থানীয় ব্যবসায়ী ও কৃষকরা।

রেলওয়ের মহাপরিচালক বলেন, দেশের দক্ষিণ-পশ্চিশাঞ্চলের জেলাগুলোতে ব্যাপক সবজি, ফলমূল, ফুল উৎপাদন হয়। এছাড়াও চুয়াডাঙ্গার ব্লাক বেঙ্গল গোট’র মাংস বিখ্যাত। এগুলো যাতে কম খরচে সহজে রাজধানী ঢাকায় পৌঁছাতে পারে এবং উৎপাদনকারী কৃষকরাও যেন ন্যায্য মূল্যে বাজারজাত করতে পারে এজন্য এই বিশেষ ট্রেনটি চালু করা হচ্ছে।

তিনি বলেন, এটি দীর্ঘদিনের পরিকল্পনা। আপাততঃ যমুনা ব্রীজ হয়ে এটি চলাচল করবে। পরবর্তীতে পদ্মা সেতু চালু হলে তখন পদ্মা সেতু দিয়েও চলবে এই ট্রেন। তখন দর্শনা থেকে এটি অপারেট করা হবে।

মহাপরিচালক বলেন, চাইনীজ একটি কোম্পানী এই লাগেজ ভ্যান তৈরী করবে। এজন্য এ লাগেজ ভ্যানটি কেমন হবে তার বিস্তারিত অংশীজন তথা কৃষক ও ব্যবসায়ীদের কাছ থেকে মতামত নেয়া হচ্ছে। এটি পুরোপুরি জনকল্যানমুখী হবে। এজেন্ট নিয়োগ করে এ লাগেজ ভ্যানটি চালানো হবে। এটি প্রধানমন্ত্রীর নির্দেশ।

এসময় এ ট্রেন নিয়ে ব্যবসায়ী ও কৃষকরাও তাদের নানা মতামত তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬

আফগানিস্তান ভূমিকম্পে কেঁপে উঠেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। সোমবার (১৭ …