Home আজকের সংবাদ গরুর দৌড় প্রতিযোগিতা
আজকের সংবাদ - সারাদেশ - ডিসেম্বর ২৬, ২০২০

গরুর দৌড় প্রতিযোগিতা

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ কালের বিবর্তনে গ্রাম বাংলা থেকে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী গরুর গাড়ির ব্যবহার। সেই সাথে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাও। তবে গ্রাম বাংলার সেই ঐতিহ্যকে লালন করতে এবং নতুন প্রজন্মকে জানাতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বাঁকা গ্রামে শুক্রবার সকালে অনুষ্ঠিত হয় গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।

গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠানে হাজার হাজার নারী, শিশু ও পুরুষ দর্শক উপস্থিত থেকে প্রতিযোগিতা উপভোগ করেন। এসময় সেখানে এক ধরণের উৎসবের আমেজ সৃষ্টি হয়। এ প্রতিযোগিতাকে সেখানে আনন্দ মেলায় রুপ নেয়। আশেপাশের স্টলগুলোতে বিভিন্ন প্রকার খাদ্য সামগ্রীর পসরা সাজিয়ে বসেছে। স্টলগুলো খেলায় বাড়তি আকর্ষণ সৃষ্টি করেছে। প্রথমবারের মত অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় আশেপাশের জেলা থেকে ৫০ টি গরুর গাড়ি এ খেলায় অংশ নেয়।

শনিবার সকাল থেকে শুরু হয়ে এ খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকে হাজার হাজার দর্শক মাঠে জড়ো হয়। এলাকার রাস্তাগুলোতে নারী-পুরুষ ও শিশুদের ছিল উপচে পড়া ভিড়। এ প্রতিযোগিতাকে ঘিরে এলাকায় মেয়ে-জামাই ও দুর-দুরান্তের আত্মীয়-স্বজনেরা এক-দু’দিন আগেই চলে আসায় এলাকায় বাড়তি উৎসব বিরাজ করছে।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী গাড়েয়ালকে ২৪ ইঞ্চি এলইডি এবং দ্বিতীয় স্থান অধিকারী গাড়োয়ালকে একটি বাইসাইকেল পুরস্কার দেয়া হয়।

খেলাটি উদ্বোধন করেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা।

এসময় উপস্থিত ছিলেন বাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, জীবননগর পৌরসভার কাউন্সিলর আতিয়ার রহমান, সাখাওয়াত হোসেন ফরজ, খেলা পরিচালনা কমিটির সভাপতি খায়রুল ইসলাম, সম্পাদক শাহাব উদ্দিন, ইউপি সদস্য আব্দুল মান্নান, মহিদুল ইসলাম, মেহেদী হাসান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…