Home আজকের সংবাদ গাজীপুরে রাস্তার পাশে মেছোবাঘের মৃতদেহ
আজকের সংবাদ - সারাদেশ - ডিসেম্বর ১৯, ২০২০

গাজীপুরে রাস্তার পাশে মেছোবাঘের মৃতদেহ

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার লোহাগাছ গ্রামের শ্রীপুর-রাজাবাড়ী সড়কের পাশ থেকে একটি মেছোবাঘের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

শনিবার সকালে এলাকাবাসী গায়ের দাগ ও রং দেখে এটাকে চিতাবাঘ বললেও বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তারা প্রাণীটির ছবি দেখে এটাকে মেছোবাঘ বলে নিশ্চিত করেছেন।

লোহাগাছ গ্রামের মো. শহিদুল্ল্যাহ্ মন্ডল বকুল জানান, সকালে ঢাকার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হলে তিনি শ্রীপুর-রাজাবাড়ী সড়কের পাশে ওই প্রাণিটির মৃতদেহ দেখতে পান। এটির মুখে জখমের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে ওই সড়কে চলাচলকারী কোন গাড়ির সাথে ধাক্কা লেগে রাতে এর মৃত্যু হয়েছে।

উৎসুক জনতা প্রাণীটি এক নজর দেখার জন্য ভিড় জমায়। এটা দেখার পর আশেপাশের বনে চিতাবাঘ থাকার একটা আতঙ্ক দেখা দেয় এলাকাবাসীর মধ্যে।

বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানান, ছবি দেখে মনে হচ্ছে এটি মেছোবাঘ। এরা নিশাচর প্রাণী এবং বনে থাকা ইঁদুর, সাপ, ব্যাঙ এবং জলাশয়ের মাছ ধরে খায়। মৃত প্রাণীটির বয়স হবে প্রায় ৩ বছর। সাধারণত রাতের বেলায় এরা খাবারের সন্ধানে বনে-জঙ্গলে বা জলাশয়ে বের হয়। এরা সাধারণত দিনের বেলা লোকালয়ে বের হয় না।

তিনি বলেন, আঘাতের চিহ্ন দেখে মনে হচ্ছে কোনো গাড়ির ধাক্কা খেয়ে ঘটনাস্থলে প্রাণীটি মারা গেছে। বন জঙ্গলের আশেপাশে বা ভেতরে রাস্তা দিয়ে গাড়ি চলাচল করলে বন্যপ্রাণী রক্ষায় ধীরগতিতে ও সাবধানে গাড়ি চালানো উচিৎ। এজন্য ওইসব এলাকায় রাস্তার পাশে স্থানে স্থানে সাইনবোর্ড টানানো কিংবা স্পিডব্রেকার (গতিরোধক) দেয়া দরকার।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত

ঢাকা: কয়েক দিন ধরে সংক্রমণ বৃদ্ধির মধ্যে সুপ্রিম কোর্টের ১২ জন বিচারপতি করোনা আক্রান্ত হও…