Home খেলার খবর জার্মানিকে বিদায় বলে দিচ্ছেন বিশ্বকাপজয়ী কোচ
খেলার খবর - মার্চ ১০, ২০২১

জার্মানিকে বিদায় বলে দিচ্ছেন বিশ্বকাপজয়ী কোচ

একটি জাতীয় দলে এত দীর্ঘ সময় আর কোন কোচ দায়িত্ব পালন করেছেন? জোয়াকিম লো। জার্মান জাতীয় দলের কোচ। বর্তমান প্রজন্মের ফুটবলপ্রেমীরা হয়তো প্রথম থেকেই দেখে আসছেন জার্মানি জাতীয় দলের এই কোচকে।

সেই জোয়াকিম লো’রও এবার বিদায় নেয়ার সময় হয়ে এসেছে। এবার জার্মান জাতীয় দলকে বিদায় বলে দিচ্ছেন তিনি। আগামী ইউরো চ্যাম্পিয়নশিপের পরই আর জার্মানদের ডাগ আউটে দাঁড়াবেন না বলে ঘোষণা দিয়েছেন তিনি।

৬১ বছর বয়সী এই কোচ টানা ১৫ বছর জার্মানি জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে ২০১৪ সালে ব্রাজিল থেকে জার্মানিকে চতুর্থবারের মত বিশ্বকাপ শিরোপা জিতিয়েছেন তিনি।

২০১৪ সালে বিশ্বকাপ জেতানোর পর ২০১৮ রাশিয়া বিশ্বকাপে লো’র অধীনে ইতিহাসে সবচেয়ে বাজে খেলা খেলেছিল জার্মানি। সবাই ভেবেছিল, তখনই হয়তো জোয়াকিম লো’র চাকরি নট হয়ে যাবে। কিন্তু না, তেমন কিছুই হয়নি। হয়নি যখন, তখন সবাই ধরে নিয়েছিল- ২০২২ বিশ্বকাপ পর্যন্ত থাকছেন লো।

কিন্তু তার আগেই বিদায় নিচ্ছেন তিনি। জানিয়ে দিয়েছেন, এবার গ্রীষ্মে যে ইউরো চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে, সেটাই শেষ। জোয়াকিম লো’র এই সিদ্ধান্তের সঙ্গে একমত হয়েছে জার্মান ফুটবল ফেডারেশনও (ডিএফবি)।

ডিএফবির ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে এ নিয়ে। সেখানে বলা হয়েছে, ‘এবারের (২০২১) ইউরো চ্যাম্পিয়নশিপের পরই জার্মানি জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। জাতীয় দলের কোচ আমাদেরকে তার চুক্তি শেষ করে দিতে বলেছেন। যদিও মূল চুক্তির মেয়াদ ছিল ২০২২ বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু তিনি চাচ্ছেন, ইউরো চ্যাম্পিয়নশিপের পরই তা শেষ করে দিতে। ডিএফবিও তার সঙ্গে একমত হয়েছে।’

জোয়াকিম লো’ও জার্মান ফুটবল ফেডারেশনের প্রতি নিজের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমি এই সিদ্ধান্ত খুব সচেতনভাবেই নিয়েছি। জার্মানির হয়ে দায়িত্ব পালন করতে পেরেছি, এ জন্য আমি গর্বিত এবং খুব কৃতজ্ঞ ডিএফবির কাছে। তবে একই সঙ্গে এই দায়িত্ব পালন করে যাওয়াটাও আর সম্ভব হচ্ছে না। বিশেষ করে, ইউরো চ্যাম্পিয়নশিপের পর।’

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…