Home আজকের সংবাদ ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব কংগ্রেসে উত্থাপন
আজকের সংবাদ - আন্তর্জাতিক - জানুয়ারি ১২, ২০২১

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব কংগ্রেসে উত্থাপন

আন্তর্জাতিক ডেস্কঃ ক্যাপিটল হিলে হামলার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব উত্থাপিত হয়েছে দেশটির কংগ্রেসে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়ে। ৬ জানুয়ারি কংগ্রেসে অধিবেশন চলাকালীন ক্যাপিটল ভবনে হামলার ঘটনার প্রেক্ষিতে ডেমোক্র্যাটদের অনুরোধে এ প্রস্তাব ওঠে। এতে ট্রাম্পের বিরুদ্ধে ‘বিশৃঙ্খলায় উসকানির’ অভিযোগ আনা হয়েছে।

অভিশংসন প্রস্তাবে বলা হয়, সহিংসতার আগে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্য দিয়েছিলেন ট্রাম্প। নির্বাচনে জেতার ভুয়া দাবিও সেখানে করেছিলেন তিনি।

এ ছাড়া প্রস্তাবে জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান সেক্রেটারি অব স্টেটকে ফোন করার কথাও উল্লেখ করা হয়, যাতে ট্রাম্প ওই রাজ্যে তার জয়ের জন্য প্রয়োজনীয় ভোট খুঁজে বের করতে বলেছিলেন।

এসবের মাধ্যমে ট্রাম্প গণতান্ত্রিক ব্যবস্থাকে অখণ্ডতাকে হুমকির মুখে ফেলে দিয়েছেন বলে প্রস্তাবে উল্লেখ করা হয়। নিরাপত্তা ও সরকারি প্রতিষ্ঠানগুলোকেও বিপন্ন অবস্থার মধ্যে ফেলেছেন তিনি।

অভিশংসন প্রস্তাবে আরও বলা হয়, শান্তিপূর্ণ ক্ষমতার হস্তান্তরে হস্তক্ষেপ করেছেন ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি প্রেসিডেন্ট হিসেবে বিশ্বাসঘাতকতা করেছেন।

এ প্রস্তাবের বিরুদ্ধে আগামী বুধবার ভোট হতে পারে। যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম প্রেসিডেন্ট, যিনি দুবার অভিশংসন প্রক্রিয়ার মধ্যে পড়েছেন।

সিএনএন জানায়, ট্রাম্পের উসকানিতে ক্যাপিটল ভবনে হামলা চালায় তার সমর্থকেরা। সেসময় যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে আনুষ্ঠানিক অনুমোদন দিতে কংগ্রেসে অধিবেশন বসেছিল।

সেই সহিংসতায় ক্যাপিটলের একজন পুলিশ কর্মকর্তাসহ মোট পাঁচজন মারা যান। গুলিবিদ্ধ হয়ে মারা যান ট্রাম্পের সমর্থক, বিমানবাহিনীর সাবেক এক কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

বাজেট অধিবেশন বসছে ৫ জুন

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন আগামী ৫ জুন শুরু হবে। ওই দিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হব…