Home আন্তর্জাতিক ট্রায়ালে টিকা নেওয়ার পর ভারতের মন্ত্রীর করোনা
আন্তর্জাতিক - ডিসেম্বর ৬, ২০২০

ট্রায়ালে টিকা নেওয়ার পর ভারতের মন্ত্রীর করোনা

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে তৈরি কোভিড-১৯ এর সম্ভাব্য টিকা কোভ্যাক্সিনের ট্রায়ালে অংশ নেওয়া হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনা পজিটিভ হওয়ার খবরটি তিনি নিজের টুইটারে জানিয়েছেন।

শনিবার নিজের টুইটারে তিনি বলেন, পরীক্ষায় আমার করোনাভাইরাস পজিটিভি এসেছে। যারা আমার ঘনিষ্ঠ সংস্পর্শে এসেছিলেন তাদের সবাইকে করোনা পরীক্ষার পরামর্শ দিচ্ছি।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, গত ২০ নভেম্বর কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের ট্রায়ালে স্বেচ্ছাকর্মী হিসেবে অংশ নিয়েছিলেন ৬৭ বছর বয়সী অনিল ভিজ। কিন্তু এখন পরীক্ষায় তার কোভিড-১৯ পজিটিভ এসেছে।

তবে ওষুধ কোম্পানি ভারত বায়োটেক এক বিবৃতিতে বলেছে, দুটি ডোজ নেওয়ার পর কোভ্যাক্সিন কার্যকর হতে শুরু করবে, তাদের টিকাটি এমনভাবেই তৈরি করা হয়েছে। দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর টিকাটি কার্যকারিতা নির্ধারিত হতে পারে।

হায়দরাবাদের ওই ফার্মাসিউটিক্যাল কোম্পানি জানিয়েছে, ভারত বায়োটেক তাদের টিকা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ট্রায়াল চালিয়েছে। সুরক্ষাই হলো টিকার প্রাথমিক মানদণ্ড। তাদের দাবি, এগুলো সব নিরাপদ।

ভারতের বিভিন্ন অঞ্চলে বায়োটেকের এই সম্ভাব্য টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। প্রথম দুই ধাপের পরীক্ষায় প্রায় এক হাজার লোক অংশ নিয়েছিল। সেই পরীক্ষা সফল হওয়ার পর তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

দেশের তিনটি অঞ্চলে শৈত্যপ্রবাহ, বিদায় নিচ্ছে শীত

দেশের তিনটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সপ্তাহখানেক পর থেকে ক্রমাগত তাপমা…