Home মতামত ‘ডাকসুতে ভোটকেন্দ্র হলের বাইরে চায় ৯১% শিক্ষার্থী’ 
মতামত - শিক্ষা - সর্বশেষ সংবাদ - ফেব্রুয়ারি ২৩, ২০১৯

‘ডাকসুতে ভোটকেন্দ্র হলের বাইরে চায় ৯১% শিক্ষার্থী’ 

  

ছাত্র ফেডারেশনের লোগো
 

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র হলের বাইরে করার মতামত দিয়েছে ৯১ শতাংশ শিক্ষার্থী।

‘হলে নয়, ডাকসুর ভোটকেন্দ্র অনুষদে চাই’ শিরোনামে গণস্বাক্ষর কর্মসূচির ফলাফলে এমন তথ্য উঠে এসেছে বলে দাবি করেছে ছাত্র ফেডারেশন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) গণস্বাক্ষরের ফলাফল স্মারকলিপির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বরাবর পেশ করে সংগঠনটি।

৭ কার্যদিবস পরিচালিত গণস্বাক্ষর কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের ৩১৪৫ জন শিক্ষার্থী স্বাক্ষর করেন। স্বাক্ষরকারীরা অনুষদে হ্যাঁ (অনুষদে চাই) এবং অনুষদে না (হলে চাই) এই দু’টি মতামত দেন। এতে অনুষদে ভোটকেন্দ্র চাই- এর পক্ষে ভোট পড়ে ২৮৮১টি, হলে ভোটকেন্দ্র চাই- ভোট পড়ে ১৫৯টি। মতামত দেয়নি ১০৫ জন।

স্মারকলিপিতে ৬টি দাবি করা হয়- বিশেষ পরিস্থিতে হলে নয়, অনুষদে ভোটকেন্দ্র চাই, সভাপতির ক্ষমতার ভারসাম্য তৈরি করতে হবে, নির্বাচিত ব্যক্তিরা নির্বাচিত হয়ে যেনো কোনো অনিয়ম চর্চা করতে না পারে, নির্বাচিত ব্যক্তিকে ভোটার অভিশংসনের ব্যবস্থা করতে হবে, হল ও কেন্দ্রীয় সংসদের ফি দেয় এমন সব শিক্ষার্থীকেই ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ তৈরি করতে হবে, বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী সংগঠনের মধ্যে গণতান্ত্রিক সহাবস্থান নিশ্চিত করতে হবে, ভোটকেন্দ্রে সাংবাদিকদের অবাধ প্রবেশ, প্রচারের ব্যবস্থা ও সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।

এ প্রসঙ্গে ছাত্র ফেডারেশন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির বাংলানিউজকে বলেন, আমরা গণস্বাক্ষরের ফলাফল উপাচার্য বরাবর জমা দিয়েছি। আমরা আশা করবো অধিকাংশ শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া হবে। না হয় আমরা আন্দোলন গড়ে তুলবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …