Home ক্যাম্পাস তিতুমীরের সন্তান কি ফিরবে নীড়ে!
ক্যাম্পাস - লাইফ স্টাইল - ডিসেম্বর ২৪, ২০২০

তিতুমীরের সন্তান কি ফিরবে নীড়ে!

খাদিজা আক্তারঃ তিতুমীরের বুকে এখন আর তার সন্তানদের দেখা যায় না।সন্তানহারা মায়ের   চারদিকে সবই যেন ধোঁয়াশা। চারদিকে সুনসান নিরবতা।বিষাদের ছোপ! তিতুমীরের প্রতিটি ইট পাথর আর অলিগলিতেও যেন মলিনতার ছাপ। কি যেন হারিয়ে গেছে !
হৈ হৈ শব্দ,  গান,ক্লাস,মিছিল,আড্ডা থমকে গেছে। সেই কোলাহল যেন আজ নেই।কতশত জনম ধরে মা সেই সন্তানের আশায় পথ চেয়ে আছে।সন্তান ফিরবে। চারদিকে খেলা করবে। আড্ডা দিবে সারা ক্যাম্পাস জুড়ে। দাপিয়ে বেড়াবে বেলায়েত চত্বর, ছাত্রলীগ চত্তর। কখনো না দেখা যাবে গানের সেই আড্ডায়। সন্তান আমার গান ধরবে।কখনো বা ছুটে বেড়াবে অসহায় মুমূর্ষু রোগির রক্তের প্রয়োজন মেটাতে। ক্লাসের ফাকেঁ শিক্ষকের নজর কাটিয়ে মোবাইল ঘাঁটতে।
ঝালমুড়ি আর ফুসকার দোকানে লাইন ধরার ভিড়। বকুল,শিউলি কুড়াতে দেখা যাবে। মালা গেঁথে মাথায় খোপা বাধঁবে মা আমার। অনুষ্ঠান হলে শাড়ি পড়বে,সাজ সাজ রবে পান্জাবি আর শেরওয়ানিও পড়তে দেখা যাবে। লাইব্রেরিতে দেখা যাবে শান্ত, ভদ্র ছেলের মতো বই পড়ছে।আবার অন্যায় দেখে ঝাপিয়েও পড়বে। পরীক্ষা, অ্যাসাইনমেন্ট,ফরম পূরণ এসব নিয়ে সে বেশ সিরিয়াস হবে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমার নীড়েই থাকবে। হঠাৎ হতচকিত হয়ে পড়বে!চারপাশটা খালি সবই ছিল কল্পনায়। ভিতররা চৌচিঁর হয়ে যাচ্ছে।মাথাটাও বেশ ঝিম ধরেছে। তবু মুচকি হেসে বলবে খোকা আমার ঘরে ফিরবে।
সেই আশায় দিন গুণতেই আছে।  অপেক্ষার পালা শেষে হঠাৎই  সবুজের গালিচায় সন্তানের পদস্ফলন শুনতে পাবে।কে জানি ওপাশ থেকে গান ধরছে,মিছিল,আড্ডা ক্লাস আর অলিগলি হবে মুখরিত।  সেদিন তিতুমীর সুখের ক্রন্দন করবে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

মিলেছে তুরস্কের ছাড়পত্র: এবার মুখ খুলল রাশিয়া

ফিনল্যান্ড ও সুইডেনের বিরুদ্ধে সন্ত্রাসীদের মদদ দেওয়ার অভিযোগ তুলে তুরস্ক দেশ দুটির মার্কি…