Home তথ্যপ্রযুক্তি দূর থেকে শিশুর ফোন লক করবেন যেভাবে
তথ্যপ্রযুক্তি - ডিসেম্বর ৩, ২০২০

দূর থেকে শিশুর ফোন লক করবেন যেভাবে

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ ডিজিটাল যুগে প্রযুক্তির সাথে নিজেকে মানিয়ে নেওয়ার বিকল্প নেই। কিন্তু অনেক সময়ই প্রযুক্তি অতিরিক্ত ব্যবহার আমাদের জন্য ক্ষতির কারণ হয়ে ওঠে। বিশেষত শিশুরা অনেক সময়ই অতিরিক্ত মোবাইল ব্যবহার করে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়। কিন্তু এবার হয়তো অভিভাবকরা কিছুটা নিশ্চিন্ত হতে পারেন। কারণ সম্প্রতি এক দুর্দান্ত ফিচার নিয়ে হাজির হয়েছে গুগল প্লে।

এই ফিচারের মাধ্যমে ফোনের কাছে না থেকেও বাচ্চাদের স্মার্টফোনটি লক করে দিতে পারবেন অভিভাবকরা। গুগল ফ্যামিলি লিংক নামে ফিচারটির মাধ্যমে এখন খুদেদের মোবাইলে ডেটা লিমিট, লক হওয়ার সময় অ্যাপ ব্লক বা অপ্রুভ সবই করা যাবে দূর থেকেই।

গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে গুগল প্লে স্টোর থেকে কোন কোন অ্যাপ ডাউনলোড করছে আপনার শিশু তাও নিয়ন্ত্রণ করতে পারবেন। ফ্যামিলি লিংকের মাধ্যমে আপনার শিশুটি বা তার ফোনটি কোথায় আছে তাও আপনি বুঝতে পারবেন। ১৩ বছরের নিচের শিশুদের মোবাইলে গতিবিধিই নিয়ন্ত্রণ করা যাবে গুগল ফ্যামিলি লিংকের মাধ্যমে।

১৩ বছরের বেশি বয়সের কিশোরদের ক্ষেত্রেও গুগল ফ্যামিলি লিংক ব্যবহার করলে ওই কিশোরের অনুমতি প্রয়োজন। অভিভাবক ও শিশুর মোবাইলকে একে অপরের সঙ্গে লিংক করাতে হবে এবং দুজনকেই একটি পাসওয়ার্ড দেওয়া হবে। ওই পাসওয়ার্ড দিয়েই খুদেদের মোবাইল নিয়ন্ত্রণ করা যাবে। শিশুটি যদি গুগল ফ্যামিলি লিংক থেকে বেরিয়ে আসতে চায় সেক্ষেত্রে তাকে পাসওয়ার্ড বদলাতে হবে। পাসওয়ার্ড বদলালেই নোটিফিকেশন চলে যাবে অভিভাবকের কাছে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…