Home আজকের সংবাদ দোকানে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মিলছে ৩০ টাকায়
আজকের সংবাদ - শিক্ষা - নভেম্বর ৭, ২০২০

দোকানে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মিলছে ৩০ টাকায়

নিউজ ডেস্কঃ ষষ্ঠ থেকে নবম শ্রেণির পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা অফিস।বিজ্ঞপ্তিতে শিক্ষকদের ১২টি নির্দেশনা দেয়া হয়েছে। যার মধ্যে ৭ নম্বরে উল্লেখ আছে, অভিভাবক বা তার প্রতিনিধি স্বাস্থ্যবিধি মেনে প্রতি সপ্তাহে একদিন শিক্ষা-প্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করবেন ও জমা দেবেন।

কিন্তু তার ব্যত্যয় ঘটিয়েছেন সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার হাতেম হাসিল ভাতহাড়িয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. শামীম হোসেন তালুকদার। তিনি সব শিক্ষার্থীদের টাকার বিনিময়ে বাজারের কম্পিউটারের দোকান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করতে নির্দেশনা দিয়েছেন। যা নিয়মের চরম পরিপন্থি বলে জানান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

ভাতহাড়িয়া বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, একটি দোকানের সামনে শত শত শিক্ষার্থীর ভিড়। কম্পিউটারের দোকান থেকে কেন অ্যাসাইনমেন্ট সংগ্রহ করা হচ্ছে জানতে চাইলে শিক্ষার্থীরা জানায়, আমরা শামীম স্যারের নির্দেশে এখান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করছি। কম্পিউটারের দোকানে দেয়া আছে উল্লেখ করে তিনি এখান থেকে নিতে বলেছেন। দোকানে ৩০ টাকা করে অ্যাসাইনমেন্ট বিক্রি হচ্ছে বলেও জানায় তারা।

এ বিষয়ে সহকারী প্রধান শিক্ষক মো. শামীম হোসেন তালুকদার প্রথমে সব অভিযোগ অস্বীকার করলেও শিক্ষার্থীদের ভিডিও বক্তব্য আছে বললে, তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

আজকেই আমার শেষ কর্মদিবস উল্লেখ করে (৫ নভেম্বর) বিদায় নিতে যাওয়া প্রধান শিক্ষক ইসমাইল হোসেন মল্লিক বলেন, যেহেতু আজই আমার শেষ দিন ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে শামীম হোসেন তালুকদারকে দায়িত্ব দেয়া হবে তাই এ বিষয়টা তিনিই দেখছেন। তিনিই সবকিছু বলতে পারবেন।

তবে এলাকার সচেতন মহলের দাবি, মো. শামীম হোসেন তালুকদার প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব নেয়ার আগেই যেভাবে স্বেচ্ছাচারিতা দেখাচ্ছেন তাতে প্রধান শিক্ষক হওয়ার পর কি করবেন তা জানা নেই।

এ বিষয়ে রায়গঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. তারিকুল ইসলাম বলেন, ‘আমি নির্দেশনা দিয়েছি নিজ প্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট বিতরণ করতে। প্রয়োজনে প্রতিষ্ঠানকে খরচও বহন করতে বলা হয়েছে। যেহেতু তিনি নির্দেশনা অমান্য করেছেন সেক্ষেত্রে আমি অবশ্যই সরকারি বিধি অনুযায়ী তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত

ঢাকা: কয়েক দিন ধরে সংক্রমণ বৃদ্ধির মধ্যে সুপ্রিম কোর্টের ১২ জন বিচারপতি করোনা আক্রান্ত হও…