Home খেলার খবর দ্বিতীয় নারী ক্রিকেটার হিসেবে ১০ হাজারি ক্লাবে মিতালি
খেলার খবর - মার্চ ১৩, ২০২১

দ্বিতীয় নারী ক্রিকেটার হিসেবে ১০ হাজারি ক্লাবে মিতালি

প্রথম ভারতীয় এবং বিশ্বে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে নারী আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলকে পা রেখেছেন মিতালি রাজ। শুক্রবার (১২ মার্চ) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬ রানের ইনিংস খেলার পথে এই ইতিহাস গড়েন তিনি।

প্রোটিয়া বোলার অ্যান বুশের বলে ফ্লিকে বাউন্ডারি হাঁকিয়ে ১০ হাজার রানের চূড়ায় ওঠেন মিতালি। তবে এর পরের বলেই সাজঘরে ফেরেন ভারতীয় অধিনায়ক।  ফলে আরেকটি মাইলফলকে পৌঁছার পথে অল্প সময় অপেক্ষা করতে হচ্ছে মিতালিকে। নারী ওয়াডেতে প্রথম ক্রিকেটার হিসেবে ৭ হাজার রান করার পথে ২৬ রান দূরে আছেন তিনি। তার নিচে দ্বিতীয় স্থানে আছেন ইংল্যান্ডের শার্লোত্তে অ্যাডওয়ার্ডস। ওয়ানডেতে ৫৯৯২ রানে ক্যারিয়ারের ইতি টেনেছিলেন তিনি।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম নারী হিসেবে ১০ হাজার করেন অ্যাডওয়ার্ডস। অবসরে যাওয়ার আগে ক্রিকেটের তিন ফরম্যাটে এখন পর্যন্ত সর্বোচ্চ ১০২৭৩ রান করেন তিনি। ১৯৯৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন অ্যাডওয়ার্ডস।

এই ইংলিশ তারকার রেকর্ড ভাঙার সুযোগ থাকছে মিতালির। ৩৮ বছর বয়সী এই ভারতীয় ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৯৯৯ সালের জুনে, লখনৌয় ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে। মিতালি এখন পর্যন্ত ১০ টেস্ট, ২১২ ওয়ানডে ও ৮৯টি টি-টোয়েন্টি খেলেছেন। যেখানে ৫১.০০ গড়ে টেস্টে করেছেন ৬৬৩ রান। ওয়ানডেতে ৬৯৭৪ রান করেছেন ৫০.৫৩ গড়ে। টি-টোয়েন্টিতে ৩৭.৫২ গড়ে করেছেন ২৩৬৪ রান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৬

আফগানিস্তান ভূমিকম্পে কেঁপে উঠেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। সোমবার (১৭ …