Home আন্তর্জাতিক নাইজেরিয়ায় স্কুলে হামলা, বহু শিক্ষার্থী নিখোঁজ
আন্তর্জাতিক - ডিসেম্বর ১৩, ২০২০

নাইজেরিয়ায় স্কুলে হামলা, বহু শিক্ষার্থী নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্কঃ নাইজেরিয়ার একটি স্কুলে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এ ঘটনায় ওই স্কুলের কয়েকশ শিক্ষার্থী নিখোঁজ হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির

উত্তর-পশ্চিম নাইজেরিয়ার কাটসিনা রাজ্যে শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় এ হামলার ঘটনা ঘটে। তবে এ হামলায় কোনো শিক্ষার্থী নিহত বা আহত হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি।

গভর্নমেন্ট সাইন্স সেকেন্ডারি স্কুলে ৮ শতাধিক শিক্ষার্থী রয়েছে। শুক্রবার সন্ধ্যায় হঠাৎ বন্দুকধারীরা মোটরসাইকেলে করে এসে এলোপাতাড়ি গুলি করতে শুরু করে। এ সময় লোকজন ছুটোছুটি শুরু করে দেয়। অনেক শিক্ষার্থীও ভয়ে পালিয়ে যায়।

শনিবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের সঙ্গে হামলাকারীদের গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। পরে হামলাকারীরা বনের মধ্যে পালিয়ে যায়। এই হামলার মূল কারণ জানা যায়নি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, পুলিশ যাওয়ার আগে প্রথমে স্কুলের নিরাপত্তাকর্মীরা হামলাকারীদের বাধা দেন। এরপর পুলিশ হাজির হলে তাদের সঙ্গে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এ ঘটনায় গুলবিদ্ধি এক পুলিশ কর্মকর্তাকে হাসপাতালে নেয়া হয়েছে। এই সুযোগে শিক্ষার্থীরা স্কুলের দেয়াল টপকিয়ে নিরাপদে পালিয়ে যায়। শুরুতে ২০০ শিক্ষার্থী নিখোঁজ ছিল। পরে তারা ফিরে আসে।

স্থানীয়রা জানান, বন্দুকধারীরা অনেক শিক্ষার্থীকে ধরে নিয়ে গেছে। বালকদের আবাসিক ওই স্কুলটিতে গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন তারা। ঘণ্টাখানেকের বেশি সময় ধরে গোলাগুলি চলে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। কতজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছে তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া যেসব অভিভাবক তাদের সন্তানদের বাড়ি নিয়ে গেছেন, সেটাও কর্তৃপক্ষকে জানানোর নির্দেশ দিয়েছেন তিনি।

কাটসিনার আরেকটি গ্রামে একজন নেতাসহ ২০ জনকে অপহরণের দুইদিন পরই এই হামলার ঘটনা ঘটলো। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। কাটসিনা বোকো হারামের নিয়ন্ত্রণাধীন এলাকার বাইরে বলেও ধারণা করা হচ্ছে। ২০১৪ সালে নাইজরেয়িার চিবক শহরে একটি স্কুলের ২৭০ জনের বেশি ছাত্রীকে অপহরণ করে বোকো হারাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

‘প্রস্তুতি বহু আগে থেকে ছিল’

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন পাসের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার অনেক দিন …