Home পরিবেশ নাটোরে শীতের আমেজে ভাব বৈঠকি পালা গান
পরিবেশ - বিনোদন - সারাদেশ - ডিসেম্বর ২৭, ২০২০

নাটোরে শীতের আমেজে ভাব বৈঠকি পালা গান

নাটোর প্রতিনিধিঃ আত্মশুদ্ধিতে অনন্য ভাব বৈঠকি পালাগান। তাই কনকনে শীত উপেক্ষা করে ব্যক্তি উদ্যোগে এমনই ভাব বৈঠকি গানের আসর হয়ে গেলো নাটোর সদরের ডাঙ্গাপাড়া গ্রামে। আত্মশুদ্ধির পাশাপাশি দেশিয় সংস্কৃতির লালন, চর্চা ও বিকাশের লক্ষ্যে ২৮ বছর ধরে এই গ্রামে পালাগানের আয়োজন করা হয়।

নাটোর সদর উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামে বাউল ভক্ত জমির উদ্দিনের বাড়ির উঠোনে অনুষ্ঠিত হয়ে গেলো ভাব বৈঠকি পালা গানের আসর। প্রতিবছর নিজ উদ্যোগে এই বাউল মেলার আয়োজন করেন স্থানীয় বাউল সাধক জমির উদ্দিন।

সাংবাদিক ও উপস্থাপক মেহেদী হাসান বাবুর উপস্থাপনায় শুরুতেই বাদ্যযন্ত্রে দেশিয় গানের সুরের ঝংকার তুলে অনুষ্ঠানের সূচনা করেন বাদকরা। সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত দর্শক শ্রোতাদের গানে মাতিয়ে রাখেন বাউলরা। পৌষের কনকনে শীত উপেক্ষা করে এবারের ২৮তম আসরে অংশ নেন ডাঙ্গাপাড়াসহ আশপাশের ৩০ গ্রামের বাউল ভক্ত ও স্রোতারা।

মানুষের পারস্পরিক সম্প্রীতির জন্য বাউল গানের প্রয়োজন বলে মনে করেন আয়োজক।

বাউল সাধক জমির উদ্দিন বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি ও জাতিবর্ণ ভেদাভেদ দুর করতে এই ধরনের বাউল গানের প্রয়োজন উল্লেখ করে আয়োজক জানান, দেশজ সাংস্কৃতির লালন, চর্চা ও বিকাশের লক্ষ্যে প্রতিবছর নিজ উদ্যোগে ২৫ বছর ধরে এই গানের আয়োজন করা হয়।

মানুষে মানুষে ভেদাভেদ ভুলে গিয়ে নিজেদের গানের মধ্যে আত্মনিয়োগ করেন বাউল শিল্পী আর ভক্তরা। সবাই তাকে সহযোগিতা করে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হতে আবেদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রা…