Home ফিচার নারী তুমি ঘুরে দাঁড়িয়েছো বার বার
ফিচার - মতামত - ফেব্রুয়ারি ৮, ২০২১

নারী তুমি ঘুরে দাঁড়িয়েছো বার বার

নারী তুমি নির্যাতিত, নারী তুমি অসহায়, নারী তুমি পুরুষশাসিত সমাজের এক কোণে পড়ে থাকা, একটি অস্তিত্ব। এইসব কিছুই হয়তো বা ঠিক। কিন্তু নারী তুমি পারবে, সকল নির্যাতনের সামনে এগিয়ে যেতে, এটি বারবার তুমি প্রমাণ করেছো।

 আপনাদের মনে পড়ে ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক রোমানা মঞ্জুর যিনি স্বামীর নির্যাতনে দুই চোখ হারান, হয়ে পড়েন চিরতরে অন্ধ। তবে হার মানেননি তিনি। নিজের চোখের আলো চিরতরে নিভে গেলেও, মনের আলোকে তিনি প্রজ্বলিত করতে সক্ষম হন। কানাডার ইউবিসির পিটারে এ আ্যলাভ    স্কুল অফ লতে পড়াশোনা শুরু করেন। ২০১৮ সালে তিনি কানাডার আইন বিভাগে জুনিয়র পরামর্শক হিসেবে কাজ শুরু করেন ।

এবার দৃষ্টি দিবো ইতিহাস এর দিকে,যিনি নারী অধিকার সংরক্ষণে সবসময় সচচার ছিলেন। আর এক মহীয়সী নারী মাদার তেরেসা যিনি তার পুরোটা জীবনই মানব সেবা করে কাটিয়েছেন।এই সব মহীয়সী নারীরা,,হাজারও বাধা নির্যাতন সহ্য করে, ইতিহাস  এর বুকে নিজেদের নাম লিখতে সক্ষম হয়েছেন।
শারীরিক, মানসিক, আথিকসহ বিভিন্ন ধরনের
নির্যাতনের মধ্যে দিন পার করলেও এ নিয়ে অভিযোগ প্রতিবেদন চিত্র খুব একটা দেখা যায় না।
২০১৫ সালে পরিসংখ্যান ব্যুরো নারী নিযাতনের যে চিত্র তুলে ধরেন,তাতে দেখা যায় বাংলাদেশের ৭২.৬শতংশ  বিবাহীত নারী কোন না কোনভাবে স্বামী দ্বারা নিযাতনের শিকার হন।এর মধ্যে শারীরিক নিযাতনের হার ৪৯.৬ শতাংশ।
নারী তোমার সতরূপ। তবে তুমি যখন যে রুপে,তখন সে রুপে অন্যনা।কখনও মা,কখনও বোন,কখনও স্ত্রী। তবে একটি সংসারকে আকরে ধরে সংসারে প্রতিটি মানুষের মধ্যে বন্ধ সৃষ্টি করার গুরুত্বপূর্ণ কাজটি একজন নারী করে থাকেন।
নারী তুমি কখনও বাবার বাড়িতে। কখনও স্বামীর বাড়িতে,কখনও বা সন্তানের আস্রয়।পুরো সময় ধরে তুৃমি ছিলো অন্যের প্রয়োজনে।আজ যখন তোমার প্রয়োজম সবাইকে,তখন তুমি বৃদ্ধাআস্রমে।তবু তুমি হাসি মুখে করছোশুভকামনা।
তাহমিনা লিপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

জেরুসালেমে ফিলিস্তিনির বাড়ি গুড়িয়ে দিলো ইসরাইল

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমে এক ফিলিস্তিনি পরিবারের বাড়ি গুড়িয়ে দিয়েছে ইসরাইল…