Home আন্তর্জাতিক নিষেধাজ্ঞা দেবে চীন মার্কিন অস্ত্র কোম্পানি রেইথন ও বোয়িংয়ের ওপর

নিষেধাজ্ঞা দেবে চীন মার্কিন অস্ত্র কোম্পানি রেইথন ও বোয়িংয়ের ওপর

আমেরিকার দুই বৃহৎ অস্ত্র নির্মাণকারী কোম্পানি রেইথন ও বোয়িংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন। মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে যে বিপুল পরিমাণে অস্ত্র সরবরাহ করে আসছে তাতে অবদান রাখার জন্য এই দুই বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে বেইজিং।

গতকাল শুক্রবার রাজধানী বেইজিংয়ে প্রেস ব্রিফিংয়ের সময় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র মাও নিং এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন।

তিনি বলেন, রেইথন টেকনোলজির চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা গ্রেগোরি জে. হায়েস এবং বোয়িং ডিফেন্স, স্পেস অ্যান্ড সিকিউরিটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা থিওডোর কোলবার্টের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন।

মার্কিন অস্ত্র নির্মাণকারী দুই প্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয়া হয়েছে মূলত আমেরিকা নতুন করে তাইওয়ানকে যে ১০০ কোটি ৬০ লাখ ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে তার পরিপ্রেক্ষিতে।

গত বুধবার মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিতে ‘তাইওয়ান পলিসি অ্যাক্ট’ নামে একটি বিল পাস হয়েছে। ওই বিলের আওতায় নতুন করে আমেরিকা তাইওয়ানকে এই অস্ত্র দেবে। এই বিল এখন মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হবে, তারপর প্রেসিডেন্টের জন্য হোয়াইট হাউজে পাঠানো হবে। প্রেসিডেন্ট বিলে সই করলে তা আইনে পরিণত হবে।

অন্যদিকে, চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ড মনে করে এবং মার্কিন সরকারের এই অস্ত্র সরবরাহকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে বিবেচনা করে।
সূত্র : পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published.

Check Also

বঙ্গকন্যা শেখ হাসিনার শুভ জন্মদিন

ঢাকা:জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা। পিতার মত্যুর পর ব…