Home আন্তর্জাতিক ন্যাটোতে যাচ্ছে ফিনল্যান্ড রাশিয়ার হুঁশিয়ারির পরও

ন্যাটোতে যাচ্ছে ফিনল্যান্ড রাশিয়ার হুঁশিয়ারির পরও

রাশিয়ার অব্যাহত হুঁশিয়ারি উপেক্ষা করে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ‘অনতিবিলম্বে’ যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিবেশি ফিনল্যান্ড। ন্যাটো জানিয়েছে, এ জোটে দেশটির অন্তর্ভুক্তির প্রক্রিয়া হবে ‘মসৃণ ও দ্রুত’।

এর প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছে, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত ‘স্পষ্টতই’ তাদের জন্য হুমকি। এর প্রতিক্রিয়ায় তারা ‘সামরিক-কৌশলগত’ পদক্ষেপসহ অন্যান্য পদক্ষেপ নিতে বাধ্য হবে।

ফিনল্যান্ডের সঙ্গে শক্তিশালী প্রতিবেশি রাশিয়ার বৈরিতার ইতিহাস রয়েছে। এ ঐতিহাসিক বাস্তবতা থেকেই দেশটির নাগরিকদের ব্যাপকভাবে সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়। যুদ্ধের সময় নিরাপত্তার জন্য দেশজুড়ে তৈরি করা হয়েছে অসংখ্য বাংকার।

ন্যাটো জোটে যোগ দেওয়ার বিষয়ে ফিনল্যান্ডের নেতাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এর প্রধান জেনস স্টলটেনবার্গসহ পশ্চিমা নেতারা।

রাজধানী হেলসিঙ্কিতে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সানা মারিন ঘোষণা দিয়ে বলেন, ফিনল্যান্ড অবশ্যই ‘অনতিবিলম্বে’ ন্যাটোর সদসপদের জন্য আবেদন করবে। তাঁরা বলেন, ‘ন্যাটোর সদস্য হওয়ার মাধ্যামে ফিনল্যান্ডের নিরাপত্তা জোরদার হবে। আর ফিনল্যান্ডও সদস্য হিসেবে পুরো জোটকে আরও শক্তিশালী করবে।

ফিনল্যান্ড সরকারের একটি বিশেষ কমিটি আগামী রোববার এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা দেবে।

প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘ন্যাটোর সমপ্রসারণ এবং আমাদের সীমান্তে জোটের কর্মকাণ্ড বিশ্ব ও আমাদের মহাদেশকে স্থিতিশীল ও নিরাপদ করবে না। ’ তিনি বলেন, ন্যাটোর সামরিক অবকাঠামো আমাদের সীমান্তের দিকে কতদূর অগ্রসর হবে তার ওপর নির্ভর করবে আমাদের প্রতিক্রিয়া কেমন হবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মস্কো ‘তার জাতীয় নিরাপত্তায় উদ্ভূত হুমকি মোকাবেলায় সামরিক-কৌশলগত এবং অন্যান্য পদক্ষেপ নিতে বাধ্য হবে’।

তবে ফিনল্যান্ড জোর দিয়ে বলেছে, তাদের সিদ্ধান্ত কারও জন্য হুমকি নয়।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১ হাজার ৩০০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। দেশটি ন্যাটোতে যোগ দিলে রাশিয়ার সঙ্গে এ সামরিক জোটের সীমানার দৈর্ঘ্য বেড়ে দ্বিগুণ হবে। ভ্লাদিমির পুতিনের নিজের এলাকা সেন্ট পিটার্সবুর্গ শহর থেকে ন্যাটোর সীমানা হবে মাত্র তিন ঘন্টার গাড়ি চলার দূরত্বে।

সূত্র : বিবিসি, এএফপি

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হতে আবেদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রা…