Home রাজনীতি ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া’র জন্মবার্ষিকী ১৮ জুলাই
রাজনীতি - সাক্ষাৎকার - জুলাই ১৮, ২০২১

ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া’র জন্মবার্ষিকী ১৮ জুলাই

১৮ জুলাই দেশের মেধাবী রাজনীতিক, কলাম লেখক, সাবেক ছাত্র নেতা বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া’র জন্মবার্ষিকী।
তার পিতা বিশিষ্ট সূফী মোহাম্মদ সুজাত আলী ভুইয়া নক্সবন্দী-মোজাদ্দেদী (রহ.) ও মাতা মোসাম্মদ মিনারা বেগম। ১৯৬৯’র গণঅভু্যত্থানের বছরেই নরসিংদী জেলার শিবপুর উপজেলার দুলালপুর গ্রামে নানা মোহাম্মদ আজম আলী ফকির (রহ.)’র বাড়ীতে জন্মগ্রহন করেন তিনি।
পারিবারিক ঐতিহ্য অনুযায়ী মাদ্রসায় প্রাথমিক শিক্ষা লাভ করার সাথে সাথে স্কুলেও প্রাথমিক শিক্ষা গ্রহন করেন। পরবর্তীতে খিলগাঁও মডেল স্কুল, খানিপুর স্কুল থেকে এস এস সি, সরকারী তিতুমীর কলেজ থেকে এইচ এস সি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে বিএসএস (অনার্স) ও এমএসএস পাশ করেন।
স্কুল জীবন থেকেই সাংগঠনিক কর্মকান্ডে জড়িত হয়ে পড়েন তিনি। সূর্যমূখী পাঠাগার ও সমাজকল্যাণ পরিষদ প্রতিষ্ঠা করেন ৯ম শ্রেনীর ছাত্র থাকা কালেই। ছাত্র জীবনে অত্যান্ত মেধাবী গোলাম মোস্তফা ভুইয়া ছাত্র রাজনীতিতে ছাত্র বাংলা পরিষদের ঢাকা মহানগর সাধারন সম্পাদক, সভাপতি, মেজর জলিল ছাত্রমঞ্চের কেন্দ্রীয় সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন। সামরিক স্বৈরাচার হুসাইন মোহাম্ম এরশাদ বিরোধী আন্দোলনের সময় একজন সক্রিয় কর্মী হিসাবে দায়িত্ব পালন করেন।
১৯৯৭ সালে মুক্তিযুদ্ধের প্রজন্ম’র প্রতিষ্ঠা করেন গোলাম মোস্তফা ভুইয়া। তিনি সংগঠনটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।
বুদ্ধিবৃত্তিক সংগঠন কনসাস সিটিজেন রাইটস মুভমেন্ট-সিসিআরএম’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেন।
অত্যন্ত যুক্তিপূর্ণ বক্তব্যে মধ্য দিয়ে স্রোতার মন জয় করা, সকল শ্রেনী-পেশার মানুষের সাথে সহজে মেশার মত একজন মানুষ গোলাম মোস্তফা ভুইয়া পেশাগত জীবনে দৈনিক শক্তি, দৈনিক সবুজ বিপ্লব, দৈনিক মিল্লাত, দৈনিক ইনকিলাবে কাজ করেন। সাপ্তাহিক কালধারা ও সাপ্তাহিক গণবন্ধুর নির্বাহী সম্পাদক হিসাবেও কাজ করেছেন। অনলাইন নিউজপোর্টাল লাইভবার্তা২৪ডাট কমের ভারপ্রাপ্ত সম্পাদক দায়িত্ব পালন করেছেন। কলাম লিখেছেন দৈনিক শক্তি, দৈনিক ইনকিলাব, দৈনিক আমার দেশ, দৈনিক নয়াদিগন্ত, দৈনিক যুগান্তর, দৈনিক সমকাল, জাগোনিউজ, বাংলানিউজ, ঢাকা টাইমস, সারা বাংলাতে।
রাজনীতিতে মাতৃভূমি গণসংহতি পরিষদ-মাগসপ’র সাধারন সম্পাদক, সভাপতি, স্বদেশী জাতীয়তাবাদী কেন্দ্র-স্বজাক’র সাধারন সম্পাদক ও সভাপতি, জাতীয় গণমুক্তি আন্দোলন-জাগআ’র মহাসচিব ও সভাপতির দায়িত্ব পালন করেন। ন্যাশনাল ইয়ূথ ফেডারেশনের আহ্বায়ক ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব হিসাবেও দায়িত্ব পালন করেন। ২০০৩-২০০৬ ৯টি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত জাতীয় ফ্রন্টের মহাসচিবের দায়িত্বও পালন করেন তিনি।
২০০৫ সালে মাসিক মদীনা সম্পাদক, উপমহাদেশের প্রখ্যাত আলেম মাওলানা মুহিউদ্দিন খানের নেতৃত্বে ভারতের পানি আগ্রাসের বিরুদ্ধে ঐতিহাসিক টিপাইমুখ অভিমুখের অন্যতম সংগঠক ছিলেন গোলাম মোস্তফা ভুইয়া। এবং এই লংমার্চের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির আহ্বায়ক হিসাবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন তিনি। দেশের কৃষক-শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষে প্রতিষ্ঠিত জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলনের আহ্বায়কও তিনি।
২০০৮ সালে সাবেক মন্ত্রী শফিকুল গানি স্বপনের নেতৃত্বাধিন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ’র অতিরিক্ত মহাসচিব, ২০০৯ সালে দলের ভারপ্রাপ্ত মহাসচিব ও পরবর্তীতে মহাসচিব হিসাবে দায়িত্ব গ্রহন করার পর থেকে এখন পর্যন্ত দলের মহাসচিবের দায়িত্ব পালন করছেন। বিএনপির নেতৃত্বাধিন ১৮ দলীয় জোট পরবর্তীতে ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ছিলেন তিনি।
ব্যাক্তিজীবনে বিবাহিত এম. গোলাম মোস্তফা ভুইয়া দুই পুত্র ও এক কণ্যা সন্তানের জনক। স্ত্রী শান্তা আক্তার রত্না, পুত্র গোলাম মোস্তাকিন ভুইয়া মাহিন, গোলাম জাইমুদ্দিন ভুইয়া আহিল ও কণ্যা সুমাইয়া মাহদিয়া ভুইয়া মাহিমা।
বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া জন্মবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি-বিএলডিপি চেয়ারম্যান সাবেকমন্ত্রী এম. নাজিম উদ্দিন আল আজাদ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী ও মহাসচিব আবদুল্লাহ আল মামুন, গণ রাজনৈতিক জোট-গর্জো সভাপ্রধান সৈয়দ মঈনুজ্জামান লিটু, জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন সমন্বয়কারী কৃষক মো. মহসীন ভুইয়া, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব এডভোকেট সাইফুল ইসলাম সেকুল ও সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন, শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষনা পরিষদের উপদেষ্টা অধ্যক্ষ মো. কামরুল ইসলাম, মহাসচিব আর কে রিপন, ভাসানী সাহিত্য-সাংস্কৃতিক পরিষদের আহ্বায়ক মতিয়ারা চৌধুরী মিনু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের ব্যাংক হিসাবে…