Home অপরাধ পাঁচবিবিতে গ্রাহকের টাকা নিয়ে এনজিও উধাও

পাঁচবিবিতে গ্রাহকের টাকা নিয়ে এনজিও উধাও

শারমিন আশা স্বর্ণা,  জয়পুরহাট থেকে: স্বল্প সুদে ঋণ দেওয়ার কথা বলে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের দৈবকনন্দনপুর গ্রামের বেশ কয়েকজন গ্রাহকের কাছ থেকে সঞ্চয়ের নামে টাকা নিয়ে উধাও হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটি ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন বাংলাদেশ (ডিএনবি) নামের একটি এনজিওর বিরুদ্ধে। ঋণ নিতে এসে অফিসে তালা ঝুলতে দেখে মাথায় বাঁজ পড়েছে গ্রাহকদের।

জানা গেছে, পাঁচবিবি পৌর শহরের টিএনটি পাড়া এলকায় একটি অফিস ভাড়া নিয়ে ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ইন বাংলাদেশ (ডিএনবি) নামের এই এনজিওটির বিভিন্ন গ্রামে গ্রুপ ভিত্তিক সমিতি করে শাখা অফিসের কার্যক্রম চালিয়ে আসছিলো। গ্রাহকদের ১০ হাজার টাকা সঞ্চয়ের বিপরীতে ১লাখ টাকা ঋণের প্রলোভন দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি। গ্রাহকরা ঋণ নিতে এসে অফিসে তালা ঝুলতে দেখে কান্নায় ভেঙ্গে পরেন।

প্রতারণার শিকার দৈবকনন্দনপুর গ্রামের নুরুল ইসলামের স্ত্রী রাজিয়া সুলতানা ও আব্দুল লতিফের স্ত্রী মারজানা বলেন, প্রায় এক মাস আগে (ডিএনবি) এনজিওর ম্যানেজার রফিকুল ইসলাম আমাদের গ্রামে এসে দশ জনের একটি গ্রুপ করে সমিতি তৈরী করতে বলে। প্রতি লাখে ১০ হাজার টাকা সঞ্চয় জমা দিয়ে ঋণ নিতে বলে। তাঁর কথা মত আমরা দুজনে দুই লাখ টাকা করে ঋণ নেওয়ার জন্য ২০ হাজার করে ৪০ হাজার টাকা সঞ্চয় জমা করি।অফিসের দেয়া সময় মোতাবেক ঋণের টাকা নিতে গেলে অফিস তালাবদ্ধ দেখতে পাই।

অপর সদস্য শাহিন আলমের স্ত্রী মুরশিদা বেগম বলেন, আমাকে ১ লাখ টাকা ঋণ দেওয়া কথা বলে ১০ হাজার টাকা সঞ্চয় নিয়ে সোমবার অফিসে আসতে বলে। আমরা অফিসে ঋণ নিতে এসে দেখতে পাই এনজিওটির অফিসে তালা ঝুলছে। ম্যানেজারের ফোন নাম্বারে কল দিলে বন্ধ দেখায়। আমার মত অনেক গ্রাহকের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে।

এ বিষয়ে জানতে এনজিওটির পাঁচবিবি শাখার ম্যানেজার রফিকুল ইসলামের মুঠোফোনে একাধিকবার কল দিয়েও বন্ধ পাওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

উঁড়ে এসে জুড়ে বসে এনজিওর নামে গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা নিয়ে উধাও হওয়ার বিষয়ে জানতে চাইলে উপজেলা সমবায় কর্মকতার্ লুৎফর কবির বলেন এ বিষয়টি তিনি অবগত নন । বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published.

Check Also

গুরুতর অসুস্থ ভ্লাদিমির পুতিন ব্রিটিশ গুপ্তচরের দাবি‌

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে দাবি করেছেন ব্রিটেনের সাবেক গুপ্তচ…