Home সম্পাদকীয় পাঠ্যবই মুদ্রণে জটিলতা
সম্পাদকীয় - মে ২১, ২০১৮

পাঠ্যবই মুদ্রণে জটিলতা

পাঠ্যবই মুদ্রণ নিয়ে সৃষ্ট জটিলতার নিরসন না হওয়া উদ্বেগজনক। উল্লেখ্য, দেশে শিশু শ্রেণী থেকে নবম শ্রেণীর বইগুলো মূলত চারটি টেন্ডারের মাধ্যমে মুদ্রিত হয়ে থাকে। এবার এর প্রতিটিতেই জটিলতা সৃষ্টি হয়েছে, যা মোটেই কাম্য নয়।

সংশ্লিষ্টরা বলছেন, পাঠ্যবই নিয়ে এ জটিলতা তৈরির কারণ জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ভুল নীতি ও ক্ষেত্রবিশেষে স্ববিরোধী পদক্ষেপ। সাধারণত টেন্ডার ডাকার আগে কাগজসহ বই মুদ্রণ উপকরণের দামের ভিত্তিতে প্রাক্কলন করা হয়।

কিন্তু এবার, বিশেষ করে কাগজের দরের ক্ষেত্রে একেক স্তরে একেক ধরনের প্রাক্কলন করা হয়েছে, যার সঙ্গে বাজারদরের কোনো মিল নেই। ফলে এ জটিলতা তৈরি হয়েছে এবং অক্টোবরের মধ্যে বই মুদ্রণের কাজ শেষ না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সাধারণত পাঠ্যবই নিয়ে বছরের শেষদিকে সংকট দেখা দেয়। অথচ এবার প্রস্তুতি পর্বেই জটিলতার আভাস পাওয়া যাচ্ছে, যা অনাকাঙ্ক্ষিত। নতুন বছরের বই মুদ্রণ নিয়ে অনিশ্চয়তা ও জটিলতা থেকে উত্তরণের উপায় কী- তা ভেবে দেখা জরুরি। এছাড়া সরকারের নিয়ন্ত্রণে থাকা একাদশ শ্রেণীর তিনটি বই মুদ্রণ ও বাজারজাতকরণে যে জটিলতা তৈরি হয়েছে, জরুরি ভিত্তিতে তার অবসান ঘটা উচিত বলে আমরা মনে করি। নিয়ম অনুযায়ী আগামী ১ জুলাই একাদশ শ্রেণীর ক্লাস শুরু হওয়ার কথা। কাগজসহ মুদ্রণ সামগ্রীর দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বইয়ের দাম বাড়ানোর যে দাবি ছিল প্রকাশকদের, তা নিয়ে কালক্ষেপণ না করে শুরুতেই সমঝোতায় পৌঁছানোর চেষ্টা করা হলে পানি নিশ্চয়ই এতদূর গড়াত না!

নতুন বই হাতে নতুন ক্লাসে শিক্ষার্থীদের অভিষেক ঘটবে- এটাই প্রত্যাশিত। কিন্তু প্রতিবছরই এ চিত্র ভিন্ন রূপ ধারণ করে। এবার যেন তা না ঘটে, সেজন্য কার্যকর পদক্ষেপ নেয়া উচিত। সময়মতো বই না পেলে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ও হতাশা সৃষ্টি হওয়া স্বাভাবিক এবং তারা আসল-নকল বিচার না করে যা সামনে পাবে, দ্বিগুণ-তিনগুণ দামে তাই কিনতে বাধ্য হবে। শিক্ষার্থীদের হাতে সময়মতো বই তুলে দেয়ার দায়িত্ব যেহেতু এনসিটিবির হাতে ন্যস্ত, তাই এ ব্যাপারে তাদের ভূমিকা স্পষ্ট হওয়া উচিত। শিক্ষার্থীদের হাতে সময়মতো পাঠ্যপুস্তক তুলে দেয়ার পাশাপাশি তাদের স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে এনসিটিবি তথা সরকার দায়িত্বশীল ভূমিকা পালন করবে, এটাই প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

দেশের তিনটি অঞ্চলে শৈত্যপ্রবাহ, বিদায় নিচ্ছে শীত

দেশের তিনটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সপ্তাহখানেক পর থেকে ক্রমাগত তাপমা…