Home অপরাধ পাল্টাপাল্টি হামলার পর গাজায় হামাস ও ইসরাইলের যুদ্ধবিরতি ইসরাইলি এক সেনা নিহতের জের ধরে চার ফিলিস্তিনি নিহত
অপরাধ - আন্তর্জাতিক - জুলাই ২২, ২০১৮

পাল্টাপাল্টি হামলার পর গাজায় হামাস ও ইসরাইলের যুদ্ধবিরতি ইসরাইলি এক সেনা নিহতের জের ধরে চার ফিলিস্তিনি নিহত

পাল্টাপাল্টি হামলার পর গাজায় স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে সশস্ত্র ফিলিস্তিনি সংগঠন হামাস ও ইসরাইল অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। এর আগে শুক্রবার এক ইসরাইলি সেনা নিহতের জের ধরে গাজায় হামলায় চার ফিলিস্তিনি নিহত হন।

বার্তা সংস্থা রয়টার্সকে হামাসের মুখপাত্র ফওজি বারহুম বলেন, মিসর ও জাতিসংঘের মধ্যস্ততায় হামাস ও ইসরাইল গাজায় পরিস্থিতি শান্ত করতে সম্মত হয়েছে। তাত্ক্ষণিকভাবে অস্ত্রবিরতির বিষয়ে কোনো কিছু না জানালেও এক ইসরাইলি সেনা মুখপাত্র বলেছেন, শনিবার সকাল থেকে গাজা উপত্যকায় কোনো সামরিক তত্পরতা চালানো হয়নি। সেখানকার ফিলিস্তিনি বাসিন্দারাও বলছেন ওই এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

শুক্রবার গাজা সীমান্তে গোলাগুলির ঘটনায় এক ইসরাইলি সৈন্য নিহতের পাল্টায় হামাসের নিয়ন্ত্রণাধীন অঞ্চলটির বিভিন্ন সামরিক স্থাপনায় তীব্র আক্রমণ চালায় ইসরাইলি সেনাবাহিনী। কয়েক মাস ধরে গাজা সীমান্তে চলা অস্থিরতায় এই প্রথম কোনো ইসরাইলি সেনার নিহত হওয়ার খবর পাওয়া গেল। গুলিতে গুরুতর জখম হওয়ার পর শুক্রবার সৈন্যটির মৃত্যু হয় বলে নিশ্চিত করেছে দেশটির সেনাবাহিনীও।

সেনা নিহতের জের ধরে গাজা উপত্যকায় ১২টিরও বেশি বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী। নিহত হন তিন হামাস সদস্যসহ চার ফিলিস্তিনি। আহত হয় ১২০ জনেরও বেশি। ইসরাইলের সেনা মুখপাত্র বলেছেন, কয়েক ঘণ্টার অভিযানে হামাসের ৬৮টি অবস্থানে হামলা চালায় ইসরাইলি ট্যাংক। ওই মুখপাত্রের দাবি, এই অভিযানে প্রায় ৬০টি বাড়ি ও অবকাঠামো খালি করা ছাড়াও ব্যাপক পরিমাণ সামরিক সরঞ্জাম এবং নিয়ন্ত্রণ সক্ষমতা ধ্বংস করা হয়।

পাল্টাপাল্টি হামলায় উভয়পক্ষের পাঁচজন নিহতের পর উত্তেজনার মধ্যেই ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হওয়ার ঘোষণা দিয়েছে গাজার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হামাস। এক ফিলিস্তিনি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, মিসরের নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা ও অজ্ঞাত এক দেশের অপর এক কূটনীতিক হামাস ও ইসরাইলের সঙ্গে আরও ক্ষয়ক্ষতি এড়িয়ে শান্তি বজায় রাখতে যোগাযোগ করেন। ইসরাইল ও হামাসের মধ্যকার অস্ত্রবিরতি হলে মিসরের মধ্যস্ততায় এটা হবে তৃতীয় চুক্তি।

গত কয়েক মাস ধরে ইসরাইল-গাজা সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। প্রতি শুক্রবার অধিকৃত গাজা সীমান্তে ভূমি দিবস পালনে ফিলিস্তিনিরা ‘গ্রেট রিটার্ন অব মার্চ’ বিক্ষোভ কর্মসূচি পালন করছে। এ বিক্ষোভে এখন পর্যন্ত ১৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন ।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

মসজিদে মানতে হবে ৯ নির্দেশনা

দেশজুড়ে বৈশ্বিক মহামারিকরোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মাস্ক পরা বাধ্যতামূলক করাসহ ছয়…