Home আইন-আদালত পাস্তুরিত তরল দুধ পরীক্ষা করতে হাইকোর্টের নির্দেশ
আইন-আদালত - মে ২১, ২০১৮

পাস্তুরিত তরল দুধ পরীক্ষা করতে হাইকোর্টের নির্দেশ

বাজারে প্রাপ্ত পাস্তুরিত তরল দুধ (প্যাকেটজাত) বিশেষজ্ঞ কমিটি করে পরীক্ষা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক মাসের মধ্যে পরীক্ষা করে খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব ও বিএসটিআইটি কর্তৃপক্ষকে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের একটি বেঞ্চ সোমবার রুলসহ এ আদেশ দেন। ১৬ মে বাণিজ্যিকভাবে পাস্তুরিত দুধ সম্পর্কে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআরবি) একটি গবেষণা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

গণমাধ্যমে প্রকাশিত ওইসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। শুনানিতে আইনজীবী ছিলেন আব্দুল্লাহ আবু সাঈদ, ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ (ফরহাদ) ও মো. জাহাঙ্গীর হোসেন।

পরে তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, বিশেষজ্ঞ কমিটি করে পাস্তুরিত তরল দুধ পরীক্ষার পর এক মাসের মধ্যে খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব ও বিএসটিআইটি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া আইসিডিডিআরবি প্রকাশিত প্রতিবেদনও আদালতে দাখিল করতে বলা হয়েছে।

তিনি বলেন, আদালত রুলও জারি করেছেন। নিরাপদ পাস্তুরিত দুধের নিশ্চয়তা দিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসটিআইয়ের মহাপরিচালক, আইসিডিডিআরবি-এর নির্বাহী পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ২৭ জুন দিন ঠিক করেছেন আদালত।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…