Home আন্তর্জাতিক পুতিনের সঙ্গে বৈঠকের আগে সতর্কতা ট্রাম্পের
আন্তর্জাতিক - রাজনীতি - জুলাই ১৬, ২০১৮

পুতিনের সঙ্গে বৈঠকের আগে সতর্কতা ট্রাম্পের

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে আজ সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকের প্রাক্কালে ফল নিয়ে ট্রাম্প সতর্কতা উচ্চারণ করেছেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ট্রাম্প বলেছেন, হেলসিঙ্কি বৈঠক নিয়ে তাঁর প্রত্যাশার মাত্রা কম। তবে বৈঠক থেকে ভালো কিছু আসতেও পারে।

পুতিনের সঙ্গে বৈঠকে অংশ নিতে ইতিমধ্যে ট্রাম্প ফিনল্যান্ডে গেছেন। যুক্তরাজ্য সফর শেষে গতকাল রোববার ট্রাম্প ফিনল্যান্ডের উদ্দেশে উড়াল দেন। তাঁর সঙ্গে আছেন ফার্স্ট লেডি মেলানিয়া।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি আদালত গত শুক্রবারই রাশিয়ার ১২ কর্মকর্তাকে অভিযুক্ত করেন। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনার প্রেক্ষাপটে ট্রাম্প ও পুতিনের মধ্যকার বহুল আলোচিত বৈঠকটি হতে যাচ্ছে। ট্রাম্প বলেছেন, এই বিষয় তিনি বৈঠকে তুলবেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানিয়েছেন, দুই নেতার বৈঠকের কোনো আনুষ্ঠানিক আলোচ্যসূচি নেই।

বোল্টন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি পুতিন জানেন না—এমনটা বিশ্বাস করা তাঁর (বোল্টন) জন্য কঠিন। বিষয়টি বৈঠকে উঠবে। এটি বৈঠকের একটি উদ্দেশ্য বলেও জানান তিনি।

বোল্টন বলেন, পুতিনের মুখোমুখি হয়ে ট্রাম্প এ বিষয়ে তাঁর কাছে জানতে চাইবেন।

হেলসিঙ্কি বৈঠকে পুতিনের সঙ্গে কী বিষয়ে আলোচনা হবে, সে সম্পর্কে ট্রাম্প তাঁর যুক্তরাজ্য সফরের সময় সাংবাদিকদের জানিয়েছিলেন। তখন ট্রাম্প বলেছিলেন, ‘আমরা সিরিয়া নিয়ে কথা বলব। মধ্যপ্রাচ্যের অপরাপর অংশ নিয়ে কথা বলব। পরমাণুর বিস্তার নিয়ে কথা বলব।’

এদিকে, পুতিনের সঙ্গে সাক্ষাতের সময় কোনো সহযোগীকে সঙ্গে রাখতে চান না ট্রাম্প। ফিনল্যান্ডে রওনার আগে তিনি তাঁর সহযোগীদের এ কথা জানিয়ে দিয়েছেন। ট্রাম্পের এই অবস্থান নিয়ে মিত্রদের মধ্যে আশঙ্কার সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

দেশের তিনটি অঞ্চলে শৈত্যপ্রবাহ, বিদায় নিচ্ছে শীত

দেশের তিনটি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সপ্তাহখানেক পর থেকে ক্রমাগত তাপমা…