Home আন্তর্জাতিক প্রণোদনা বিলের সংশোধন চান ট্রাম্প
আন্তর্জাতিক - ডিসেম্বর ২৩, ২০২০

প্রণোদনা বিলের সংশোধন চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের কংগ্রেস ৯০ হাজার কোটি ডলারের যে করোনাভাইরাস সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে তাতে সংশোধনী আনতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রত্যেক মার্কিনিকে প্রণোদনা বাবদ ২০০০ ডলার করে দেওয়ার ব্যবস্থা করতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার এক ভিডিও বার্তায় তিনি কংগ্রেস সদস্যদেরকে প্রণোদনা বিল থেকে ‘অযথা ও অপ্রয়োজনীয় অনুচ্ছেদগুলো’ছেঁটে ফেলতে বলেন। বিবিসি।

ট্রাম্প ৯০ হাজার কোটি ডলারের এ প্যাকেজকে ‘অপমানজনক’হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। ‘একে ডাকা হচ্ছে কোভিড সহায়তা বিল, অথচ এর সঙ্গে কোভিডের তেমন কোনো যোগসূত্রই নেই,’বলেছেন এ রিপাবলিকান।

করোনাভাইরাসে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত সাধারণ মানুষের সহায়তায় কংগ্রেসে পাস হওয়া প্রণোদনা প্যাকেজটিতে বেশিরভাগ নাগরিককে এককালীন ৬০০ ডলার দেওয়ার প্রস্তাব করা হয়েছিল। সোমবার রাতে বিলটি কংগ্রেসে অনুমোদিত হওয়ার পরপরই ট্রাম্প এতে স্বাক্ষর করতে যাচ্ছেন বলে ধরে নেওয়া হলেও মঙ্গলবার রাতে হোয়াইট হাউস থেকে দেওয়া বার্তায় রিপাবলিকান প্রেসিডেন্ট বিলে অন্য দেশের জন্য বরাদ্দ রাখায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, প্রণোদনা বিলের অর্থ কেবল মার্কিনিদেরই পাওয়া উচিত।

‘বিলে ৮ কোটি ৫৫ লাখ ডলার আছে কম্বোডিয়াকে সহায়তায়, ১৩ কোটি ৪০ লাখ ডলার আছে মিয়ানমারের জন্য, ১৩০ কোটি ডলার মিশর ও তাদের সেনাবাহিনীর জন্য, যারা কিনা ওই অর্থ দিয়ে বিশেষ করে রাশিয়ার সামরিক সরঞ্জাম কিনবে, আড়াই কোটি ডলার রাখা পাকিস্তানে গণতন্ত্র ও জেন্ডার বিষয়ক কর্মসূচিতে, ৫০ কোটি ৫০ লাখ ডলার দেওয়া হচ্ছে বেলিজ, কোস্টারিকা, এল সালভাদর, গুয়াতেমালা, হন্ডুরাস, নিকারাগুয়া ও পানামাকে’বলেছেন তিনি।

বন্ধ থাকা সত্ত্বেও কেন ওয়াশিংটন ডিসিতে অবস্থিত পারফর্মিং আর্টস কমপ্লেক্স কেনেডি সেন্টারকে ৪ কোটি ডলার এবং রাজধানীর বিভিন্ন জাদুঘর ও গ্যালারিকে ১০০ কোটি ডলারের বেশি দিতে হবে তা নিয়েও প্রশ্ন তোলেন ট্রাম্প।

সোমবার পাস হওয়া এ করোনাভাইরাস প্রণোদনা বিলের সঙ্গে সংযুক্ত আছে পরের ৯ মাসে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা ও দপ্তরে সরকারের ব্যয় বাবদ ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারও। এখন ট্রাম্প যদি এ বিলে স্বাক্ষর না করেন, কিংবা ভেটো ক্ষমতা প্রয়োগ করেন তাহলে ২৯ ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে সরকার অচল হয়ে পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ভারতে ২০২৪ সালের নির্বাচনের পর ৫০ রাজ্য!

ভারতে ২০২৪ সালে পরবর্তী সাধারণ নির্বাচনের পর রাজ্যের সংখ্যা ৫০ হবে! সাধারণ কেউ কথাটি বলেনন…