Home অর্থ ও বাণিজ্য ফের বেড়েছে ডলারের দাম

ফের বেড়েছে ডলারের দাম

সংকট কাটাতে ধারাবাহিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের নানা উদ্যোগ সত্ত্বেও ডলারের দাম বাড়ছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) ব্যাংকগুলোর নিকট প্রতি ডলার ৯৬ টাকা দরে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল রোববারও প্রতি ডলার ছিল ৯৫ টাকা। ডলার দাম বাড়ায় টাকার মান আরও এক টাকা কমলো।

কেন্দ্রীয় ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক সোমবার ৯৬ টাকা দরে ৬৫ মিলিয়ন ডলার ব্যাংকগুলোর নিকট বিক্রি করেছে। এখন থেকে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হবে ৯৬ টাকা। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর।

এদিকে, গতকাল রোববার (১১ সেপ্টেম্বর) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় ব্যাংকগুলোর মধ্যে অসুস্থ প্রতিযোগিতা ও অতিরিক্ত মুনাফা রোধ করতে ডলারের এক রেট নির্ধারন করেছে।

নতুন রেট অনুযায়ী, প্রবাসীদের রেমিট্যান্স গ্রহনে ব্যাংকগুলোর প্রতি ডলারের সর্বোচ্চ রেট ১০৮ টাকা। বাণিজ্যিক রেমিট্যান্স ও রপ্তানি বিলের ক্ষেত্রে রেট নির্ধারণ করা হয়েছে ৯৯ টাকা। এছাড়া আমদানির এলসি নিষ্পত্তিতে ডলার প্রতি সর্বোচ্চ ১০৪.৫০ টাকা। তবে রেট কিছুদিন পরপর পরিবর্তন হবে বলে জানিয়েছেন এবিবি ও বাফেদার নেতারা।

কেন্দ্রীয় ব্যাংক এই রেট পর্যবেক্ষণ করবে এবং নিয়মিত ব্যাংকগুলোর সঙ্গে তথ্য উপাত্ত বিনিময় করবে। আর ব্যাংকগুলোর জন্য ডলারের এক রেট নির্ধারনের পরদিনই আন্তঃব্যাংক ডলারের দাম বাড়লো।

ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

২০২১ সালের আগস্টের শুরুতেও আন্তঃব্যাংকে প্রতি ডলারের মূল্য একই ছিল। ওই বছর ৩ আগস্ট থেকে দুয়েক পয়সা করে বাড়তে বাড়তে ২২ আগস্ট প্রথমবারের মতো ডলারের দাম ৮৫ টাকা ছাড়ায়। আর এক বছর পর আজ ১২ সেপ্টেম্বর ডলারের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৬ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

অব্যাহত অস্থিরতা চালের বাজারে

দীর্ঘদিন ধরে সিন্ডিকেটের নিয়ন্ত্রণে থাকায় চালের বাজারের অস্থিরতা কমছে না। গত এক বছরেরও বেশ…