Home আন্তর্জাতিক ফ্রান্সে নতুন নিরাপত্তা আইন নিয়ে বিক্ষোভে সংঘাত
আন্তর্জাতিক - নভেম্বর ৩০, ২০২০

ফ্রান্সে নতুন নিরাপত্তা আইন নিয়ে বিক্ষোভে সংঘাত

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সে ‘পুলিশ নিরাপত্তা বিল’ চালুর বিরুদ্ধে প্যারিস সহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহার করেছে পুলিশ। বিক্ষোভকারীরা ভাংচুর ও গাড়িতে অগ্নিসংযোগ করে। আলজাজিরা।

শনিবার লাখ লাখ বিক্ষোভকারী প্যারিসে জড়ো হয়ে পুলিশকে লক্ষ্য করে পাথর ও আতশবাজি ছুড়ে মারলে সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীরা একটি গাড়ি এবং খবরের কাগজের দোকানে আগুন লাগিয়ে দেয়। এ ঘটনায় ৪৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ, এসময় ২০ জন পুলিশ আহত হয়।

শনিবার প্যারিস, বোর্দো, লিলে, মন্টপেলিয়ার এবং ন্যান্টেসসহ ৭০টি শহরে জনগণ নুতন এই আইনের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়। নতুন বিলটিতে বলা হয়েছে পুলিশের খারাপ কাজ করার ছবি তোলা বা ভিডিও করলে সেটাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে। বিক্ষোভকারীরা বলছে, এই নতুন বিলে পুলিশের বর্বরতাকে উস্কে দেওয়ার জন্য সংবাদত্রের স্বাধীনতা হ্রাস করা হয়েছে।

ফ্রান্স সরকার বলছে, এই বিল জনগণকে অনলাইন অপব্যবহার থেকে রক্ষা করতে সহায়তা করবে। গত শুক্রবার ফ্রান্সে কৃষ্ণাঙ্গ এক সংগীত প্রযোজককে বেধড়ক মারধর এবং বর্ণবাদী আচরণের কারণে আটক করা হয়েছে চার পুলিশ কর্মকর্তাকে। তাদের এমন বর্বরোচিত আচরণে ক্ষোভে ফুঁসে উঠেছে গোটা ফ্রান্স।

উল্লেখ্য, সম্প্রতি লুপসাইডার নামে একটি ওয়েবসাইটে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ফরাসি পুলিশ কর্মকর্তারা মাইকেল জেকলার নামে ওই সংগীত প্রযোজককে কয়েক মিনিট ধরে মারধর করছেন এবং বারবার বর্ণবাদী গালি দিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

নোবেলজয়ী একমাত্র বাংলাদেশি ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের ব্যাংক হিসাবে…