Home Uncategorized বঙ্গবন্ধুর আত্নজীবনী প্রকাশের পর কোনো অপচেষ্টা সফল হয়নি : প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর আত্নজীবনী প্রকাশের পর কোনো অপচেষ্টা সফল হয়নি : প্রধানমন্ত্রী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর ইতিহাস বিকৃতির হাত থেকে জাতি কিছুটা রক্ষা পেয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ৭৫ পরবর্তী সময়ে ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার অপচেষ্টা হয়েছে। বঙ্গবন্ধুর আত্নজীবনী প্রকাশের পর এই অপচেষ্টা সফল হয়নি।

বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী’র ব্রেইল সংস্করণের মোড়ক উম্মোচন করেন প্রধানমন্ত্রী। পরে নিজের বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের ইতিহাস এমনকি বাহান্নতে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল, তার নাম যেসব জায়গা থেকে মুছে ফেলা হয়েছিল এই বইটি প্রকাশ হওয়ার পর সেই ইতিহাস বিকৃতির হাত থেকে আমরা রক্ষা করতে পারি।’

১৯৬৭ সালের মাঝামাঝি সময়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী থাকাকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটি লেখা শুরু করেছিলেন। ২০১২ সালের ১২ জুন বইটি প্রকাশিত হয়।

সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ছয় খণ্ডে বইটি প্রকাশ করা হয়েছে। এ বইয়ের সংস্করণ দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য প্রকাশ করা হয়েছে। বইটি যেন সব লাইব্রেরিতে পাওয়া যায় সে নির্দেশও দেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হতে আবেদন

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রা…