Home আন্তর্জাতিক বাইডেনের অভিষেকে থাকবেন পেন্স
আন্তর্জাতিক - জানুয়ারি ১১, ২০২১

বাইডেনের অভিষেকে থাকবেন পেন্স

আন্তর্জাতিক ডেস্কঃ নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে থাকছেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। শনিবার তার একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সিএননএনও তাদের সূত্রের বরাতে দিয়ে এমন রিপোর্ট প্রকাশ করেছে।

এর আগে শুক্রবার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাইডেনের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না বলে জানিয়েছেন। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রতি দেওয়ার কয়েক ঘণ্টা পরই টুইটারে রীতি ভেঙে শপথ অনুষ্ঠান বয়কট করার ঘোষণা দেন তিনি।

ট্রাম্প তার মেয়াদ শেষের আগমুহূর্তে দ্বিতীয় দফা অভিশংসনের মুখোমুখি হওয়ার আশঙ্কার মধ্যে বৃহস্পতিবার বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছেন। টুইটে ট্রাম্প লিখেছেন, ‘যারা যারা জানতে চেয়েছেন, তাদের সবাইকে বলছি, আমি শপথ অনুষ্ঠানে যাচ্ছি না।’

এর আগে বুধবার যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে সমর্থকদের নজিরবিহীন হামলার পর ট্রাম্প ‘নিয়ম মাফিক ক্ষমতা হস্তান্তরের’ও প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে নির্বাচনে কারচুপি এবং জয় ‘চুরি করে নেওয়ার’ ভিত্তিহীন অভিযোগ থেকে ট্রাম্প সরে আসেননি।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হচ্ছেন চতুর্থ প্রেসিডেন্ট, যিনি উত্তরসূরির শপথে যাচ্ছেন না। এর আগে শেষবার এমন ঘটনা ঘটেছিল ১৮৬৯ সালে বিদায়ী প্রেসিডেন্ট এন্ডু জনসনের সময়।

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…