Home আজকের সংবাদ বিভাগ পরিবর্তনের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা
আজকের সংবাদ - শিক্ষা - ডিসেম্বর ২৬, ২০২০

বিভাগ পরিবর্তনের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদকঃ দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। আর এই পরীক্ষা নেওয়া হবে বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক ইউনিটে। এতে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট না থাকায় আন্দোলনে নেমেছেন পরিক্ষার্থীরা।

শনিবার দাবি আদায়ে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছেন পরিক্ষার্থীরা। এর আগে একই দাবিতে গত মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধন করেন তারা।

তাদের দাবি, গুচ্ছ পদ্ধতিতে আলাদাভাবে বিভাগ পরিবর্তনের পরীক্ষা নিতে হবে। সব ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান রাখতে হবে। বিভাগ পরিবর্তনে শুধু বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

জানা গেছে, গত ১৯ ডিসেম্বর এক সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রে এই ১৯ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি নেওয়া হবে। তবে, এতে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট থাকবে না। স্বায়ত্তশাসিত ৪টি বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ইউনিট থাকলেও ১৯ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষায় সেই সুযোগ থাকছে না। এজন্য বিপাকে পড়েছেন গত দুই বছর ধরে সেকেন্ড টাইমের প্রস্তুতি নেওয়া ভর্তিচ্ছুরা।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট থাকছে না। ফলে নিজ নিজ বিভাগ থেকে পরীক্ষার মাধ্যমেই শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন করতে পারবে।’

Leave a Reply

Your email address will not be published.

Check Also

ইরানে রুশ পররাষ্ট্রমন্ত্রী পরমাণু চুক্তি নিয়ে আলোচনা করতে

পরমাণু ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পর্কের টানাপোড়েন চলছে ইরানের। অন্যদিকে ইউক…